Main Menu

প্যারিসে নির্মিত প্রথম স্থায়ী শহীদ মিনারের শুভ উদ্বোধন ৮ অক্টোবর

 

তাইজুল ফয়েজ, ফ্রান্স থেকে :

ফ্রান্স প্রবাসী বাংলাদেশীদের দীর্ঘদিনের একটি স্বপ্নের বাস্তবায়ন হচ্ছে। ২০২৪ সালে ২১শে ফেব্রুয়ারীতে স্থায়ী শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানাতে পারবে সর্বসাধারন। প্যারিসের বিখ্যাত সেইন্ট ডেনিস ইউনিভার্সিটির বার্নার্ড মারি স্কয়ারে কেন্দ্রীয় শহীদ মিনারের আদলে নির্মিত হয়েছে এই স্মৃতিস্তম্ভ, দেশি বিদেশী আমন্ত্রিত অতিথিদের উপস্থিতিতে আগামী ৮ অক্টোবর উদ্বোধন হবে নবনির্মিত এই শহীদ মিনার
এ উপলক্ষে গতকাল প্যারিসের আয়েবা সদর দপ্তরে এসোসিয়েশন সিকুয়ানো এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন।
দীর্ঘ দিন ধরে প্যারিসে স্থায়ী শহীদ মিনার নির্মানের পরিকল্পনা বাস্তবে রূপ ধারণ করেছে। সংবাদ সম্মেলনে প্রধান সমন্বয়কারী কাজী এনায়েত উল্লাহ বলেন ভাষা শহীদদের আত্মত্যাগের অর্জিত এই মাতৃভাষা ও ইউনেস্কো স্বীকৃত আন্তর্জাতিক একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস, এই স্মৃতিকে ধরে রাখতে, নতুন প্রজন্মের মধ্যে দেশ প্রেম জাগ্রত করতে, ফ্রান্সের তুলুজ শহরের পর প্যারিসে স্থায়ী শহীদ মিনার নির্মাণ অত্যন্ত আনন্দের। প্যারিস বন্ধু মরহুম আব্দুল মানিক একুশে ফেব্রুয়ারি পালন প্যারিসে শুরু করেছিলেন তার অমর কৃতিত্ব আমাদের স্মরণ রাখতে হবে।
স্থায়ী শহীদ মিনারের উদ্যোক্তা স্বরুপ সদিওল বলেন
এমন উদ্যোগ সমস্ত বাংলাদেশীদের জন্য গৌরবের, বহিঃবিশ্বে বাংলাদেশের ভাষা কৃষ্টি সংস্কৃতি মেলে ধরবে, বাংলাদেশকে নিয়ে যাবে অন্য উচ্চতায়।
অর্থ সমন্বয়ক টিএম রেজা বলেন দির্ঘদিন ধরে প্রবাসী অস্থায়ী শহিদ মিনারে শ্রদ্ধা জানালেও আগামী ২০২৪ সালে স্থায়ী শহীদবেদীতে ফুল দিয়ে শ্রদ্ধা জানাতে পারবে ভাষা আন্দোলনে আত্বদানকারী সকল শহীদদের প্রতি।
বাংলাদেশ এসোসিয়েশন ফ্রান্সের সভাপতি সালেহ আহমদ চৌধুরী বলেন আমরা গৌরবান্বিত মহিমান্বিত একুশে ফেব্রুয়ারির জন্য ভাষা শহীদদের আত্মত্যাগের জন্য আজ আমরা বিশ্ব দরবারে পরিচিত।
ফ্রান্স বাংলাদেশ বিজনেস ফোরামের সাধারণ সম্পাদক সুব্রত ভট্টাচার্য শুভ বলেন এই মহতি উদ্যোগকে যারা তরান্নিত করেছেন, সময় দিয়েছেন, অর্থ দিয়েছেন আমরা তাদের কাছে চির কৃতজ্ঞ।
একুশে উদযাপন পরিষদ ফ্রান্সের সদস্য সচিব এমদাদুল হক স্বপন বলেন প্রবাস জীবনের শত ব্যস্ততার মধ্য থেকেও আমরা দেশ মাতৃকার জন্য কাজ করা আমাদের নৈতিক দায়িত্ব।
এ সময় উপস্থিত ছিলেন সিনিয়র সাংবাদিক অধ্যাপক অপু আলম, দেবেশ বড়ুয়া, লুৎফুর রহমান বাবু, ইমরান মাহমুদ,আব্দুল মালেক হিমু, ফয়সাল আহমদ দ্বীপ, শাহ সুহেল,ইকবাল মোহাম্মদ জাফর,রাসেল আহমদ, সাবুল আহমদ,বাদল পাল,তাজ উদ্দিন, ফরিদ আহমদ সহ বিভিন্ন গণমাধ্যমের সংবাদকর্মীরা।
প্যারিসের শহীদ মিনার নির্মাণের ব্যয় হবে ৮০ হাজার ইউরো।






Related News

Comments are Closed