Main Menu

ড.মজিবুর দফতরি ফিনল্যান্ডের গ্রিন পার্টির সহ-সভাপতি নির্বাচিত

 

হামিদুল ইসলাম, ফিনল্যান্ড থেকে: বাংলাদেশী বংশোদ্ভূত ফিনিশ নাগরিক ডঃ মজিবুর দফতরি ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকি শাখা গ্রিন পার্টির সহ-সভাপতি পদে নির্বাচিত হয়েছেন । উল্লেখ্য যে ৯-সদস্য বিশিষ্ট নতুন নির্বাহী কমিটি সর্বসম্মতিক্রমে তাকে এই পদে নির্বাচন করে । এই কমিটির সভাপতি হচ্ছেন সাল্লা মেরিকুক্কা । গ্রিন পার্টির এ নতুন কমিটির দায়িত্বের মধ্যে আছে রাজধানী হেলসিংকি এলাকায় ২০২৩ সালের এপ্রিলে অনুষ্ঠিতব্য ফিনল্যান্ডের জাতীয় সংসদ নির্বাচনের ম্যানিফেসটো, রাজনৈতিক কৌশল, প্রার্থী মনোনয়ন এবং নির্বাচনী প্রচারণার কৌশল নির্ধারণ ও তার বাস্তবায়ন করা । উল্লেখ্য যে গ্রিন পার্টি ফিনল্যান্ডের সোশ্যাল ডেমোক্রেটিক পার্টির নেতৃত্বে ৫ দলীয় ক্ষমতাসীন জোটের অন্যতম শরীক দল ।
ডঃ দফতরি বর্তমানে গ্রিন পার্টির ইমিগ্রেশন পলিসি ওয়ার্কিং গ্রুপের সদস্য এবং হেলসিংকি সিটি কাউন্সিলের সমতা বিধান ও বৈষম্য বিরোধী ওয়ার্কিং কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন । তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগ থেকে অনার্স ও মাস্টার্স এবং ২০০৪ সালে ফিনল্যান্ডের হেলসিংকি বিশ্ববিদ্যালয় থেকে পাবলিক পলিসি বিষয়ে পিএইচডি অর্জন করেছেন। তিনি একজন লেখক এবং শিক্ষা, পেশাগত উন্নয়ন ও মানবাধিকারের উপর একজন আন্তর্জাতিক মানের বিশেষজ্ঞ । পেশাগত উন্নয়নের উপর তার ইংরেজি বই যুক্তরাজ্যের পাওয়ারহাউজ পাবলিকেশন্স থেকে প্রকাশের পর তার বাংলা সংস্করণ বিশাল সাফল্যঃ কিভাবে আপনার স্বপ্নের জীবন গড়ে তুলবেন বইটি বাংলাদেশের সময় প্রকাশন থেকে ২০২০ সালে প্রকাশিত হয়েছে ।
পেশাগত জীবনে ডঃ মজিবুর দফতরি ফিনল্যান্ডের হেলসিংকি বিশ্ববিদ্যালয়, তাম্পেরে বিশ্ববিদ্যালয় এবং ডেনমার্কের রস্কিলডে বিশ্ববিদ্যালয়ে গবেষণা ও শিক্ষকতা করেছেন । ২০১৮ সালে তিনি লন্ডন ভিত্তিক লেখক ও সাংবাদিকদের মতামত প্রকাশের স্বাধীনতা রক্ষার আন্তর্জাতিক সংগঠন পেন ইন্টারন্যাশনালের বিশেষ আমন্ত্রিত গবেষক হিসেবে এশিয়া এবং প্রশান্ত মহাসাগরীয় এলাকার উপর কাজ করেছেন । তিনি পেন ফিনল্যান্ডের ট্রাস্টি এবং সংগঠনটির রাইটার্স এট রিস্ক ও রাইটার্স ফর পিস কমিটির চেয়ারম্যান হিসেবেও কাজ করেছেন । তিনি নরওয়ে, ইউক্রেন এবং ভারতে অনুষ্ঠিত পেন ইন্টারন্যাশনালের বিভিন্ন আন্তর্জাতিক কনফারেন্সে পেন ফিনল্যান্ডের প্রতিনিধিত্ব করেন । হিউম্যানিসট এসোসিয়েসন অফ ফিনল্যান্ডের ট্রাস্টি ডঃ দফতরি লন্ডন ভিত্তিক টিভি চ্যানেল ব্রিটিশ বাংলা নিউজ টিভি ও নিউ সান নিউজ মিডিয়ার একজন জনপ্রিয় টক শো হোসট এবং ইউরো বাংলা প্রেসক্লাবের উপদেষ্টা ।
গ্রিন পার্টির হেলসিংকি নির্বাহী কমিটিতে সহ-সভাপতি পদে নির্বাচিত হওয়া প্রসঙ্গে ডঃ মজিবুর দফতরি বলেনঃ “আমি অত্যন্ত আনন্দিত যে আমি গ্রিন পার্টির মতো একটি অভিবাসী বান্ধব দল আমাকে নেতৃত্বের সুযোগ দিয়েছে । তিনি ফিনিশ সমাজে বাংলাদেশী ইমিগ্রেনটসহ সকল ইমিগ্রেনটদের সমান সুযোগ, তাদের বিভিন্ন সমস্যার সমাধান এবং ধর্মীয়, সাংস্কৃতিক ও ক্রীড়া ক্ষেত্রে বিভিন্ন দাবী আদায়ে ভূমিকা পালন করবো । এজন্য আমি দলমত নির্বিশেষে ফিনল্যান্ড প্রবাসী সকল বাংলাদেশী ভাইবোনদের একান্ত সহযোগিতা কামনা করছি ।






Related News

Comments are Closed