প্রচ্ছদ

গ্রীসে নব নিযুক্ত রাষ্ট্রদূত আসুদ আহমেদ গ্রিসে বসবাসরত বাংলাদেশীদের সাথে মতবিনিময়

Eurobanglanews24.com

জাকির হোসেন চৌধুরী মুন্না, গ্রীস :

গ্রীসে নব নিযুক্ত রাষ্ট্রদূত আসুদ আহমেদ গ্রিসে বসবাসরত বাংলাদেশী কমিউনিটি , রাজনৈতিক , সামাজিক নেতৃবৃন্দ সহ বিভিন্ন পেশার প্রবাসী বাংলাদেশিদের সাথে সৌজন্য সাক্ষাৎ করেছেন। পেশাদার কূটনীতিক, রাষ্ট্রদূত আসুদ আহমেদ ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ে স্নাতকসহ স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। তিনি ২০১৩ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের হাওয়াই অঙ্গরাজ্যের হনুলুলুস্থ এশিয়া প্যাসিফিক সেন্টার ফর সিকিউরিটি স্টাডিজ (এপিসিএসএস)- এ ট্রান্সন্যাশনাল সিকিউরিটি কো-অপারেশন কর্মশালায় অংশগ্রহণসহ দেশ-বিদেশে বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রশিক্ষণ এবং সেমিনারে অংশ নেন। গ্রিসে বাংলাদেশের রাষ্ট্রদূত এবং আলবেনিয়া ও মাল্টায় বাংলাদেশের অনিবাসী রাষ্ট্রদূত হিসাবে নিয়োগের পূর্বে তিনি মধ্যপ্রাচ্যের দেশ কাতারে বাংলাদেশের রাষ্ট্রদূত হিসাবে দায়িত্ব পালন করেন। এছাড়া, ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে তিনি প্রশাসন, পূর্ব এশিয়া ও প্রশান্ত এবং দক্ষিণ-পূর্ব এশিয়া অনুবিভাগের মহাপরিচালকের দায়িত্ব পালন করেন।

জনাব আসুদ আহমেদ ১৯৯৪ সালে বাংলাদেশ সিভিল সার্ভিস ফরেন অ্যাফেয়ার্স ক্যাডারে যোগ দেন। চাকুরী জীবনে তিনি পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিভিন্ন রাজনৈতিক ডেস্ক এবং বিদেশস্থ বাংলাদেশ মিশনে কর্মরত ছিলেন। তিনি হংকংয়ে বাংলাদেশের কনসাল জেনারেল, ব্রাসেল্‌সে মিশন উপ-প্রধান, কলম্বোয় কাউন্সেলর এবং নিউইয়র্কে প্রথম সচিবের দায়িত্ব পালন করেন। তিনি পররাষ্ট্র মন্ত্রণালয়ে ডেপুটি চীফ অব প্রটোকল, ইউরোপ উইংয়ের পরিচালক এবং রাষ্ট্রাচার ও আন্তর্জাতিক সংস্থাসমূহ অনুবিভাগের সহকারি সচিব হিসেবেও কাজ করেন।

জনাব আসুদ আহমেদ বিবাহিত। তিনি এবং তাঁর স্ত্রী মিসেস রেবেকা সুলতানার দুই পুত্র সন্তান আছে।

উক্ত অনুষ্ঠানে বাংলাদেশ আওয়ামিলীগ গ্রীস শাখা, বাংলাদেশ কমিউনিটি ইন গ্রীস, শেখ রাসেল পরিষদ ও বঙ্গবন্ধু ফাউন্ডেশনের সকল নেতৃবৃন্দ উপস্থিত থেকে মান্যবর রাষ্ট্রদূতকে সুলেল শুভেচ্ছা জানিয়েছেন।গত মঙ্গলবার ও বুধবার পর্যায়ক্রমে দূতাবাসের অডিটোরিয়াম হলে বাংলাদেশ আওয়ামিলীগ গ্রীস এর সভাপতি  মান্নান মাতুব্বরের নেতৃত্বে এবং বাংলাদেশ কমিউনিটির সভাপতি হাজি আব্দুল কুদ্দুস এর নেতৃত্বে আওয়ামী পরিবার সকল নেতৃবৃন্দ , কর্মী ,সদস্য ,শুভাকাংখিসহ অসংখ্য প্রবাসী উপস্থিত হয়ে ফুলের শুভেচ্ছা দিয়ে অভিনন্দন ও স্বাগতম জানান।

শুভেচ্ছা বিনিময়ের এক পর্যায়ে মান্যবর রাষ্ট্রদূতের কাছে উপস্থিত কমিউনিটি নেতৃবৃন্দ বাংলাদেশে আটকে পড়া গ্রীস প্রবাসীদের যে কোন বিনিময়ে গ্রিসে ফিরিয়ে আনার দাবী উত্থাপন করেন। দূতাবাসের কাউন্সিলর মোহাম্মদ খালেদ তাঁর শুভেচ্ছা বক্তব্যের এক পর্যায়ে আশ্বাস দিয়ে বলেন , দূতাবাসের পক্ষ থেকে বরাবরই দেশে ও বিদেশে থাকা সকল প্রবাসীদের আইনগত সহায়তাসহ নানান সমস্যায় সব-সময় দূতাবাসের কর্ম-কর্তা ও কর্মচারী বৃন্দ পাশে ছিলেন ,এখনো আছেন এবং ভবিষ্যতেও থাকবেন কিন্তু গ্রিক সরকারের আইনের বাহিরে গিয়ে কখনো কোন কাজ করা সম্ভব না।
তিনি আরো বলেন , ব্লে -বেবয়সী নিয়ে যারা বাংলাদেশে অবস্থান করছেন : তাদের মধ্যে নিয়মিত “স্মার্ট কার্ড “ধারী প্রবাসীরা যাদের আদিয়া পারামনি বা স্মার্ট কার্ড মেয়াদ বাড়ানোর প্রক্রিয়ায় আছে , তারা অনায়াসে গ্রিসে ফিরে আসতে পারবেন কিন্তু অন্যান্য ক্যাটাগরির রেসিডেন্ট পারমিটের বিপক্ষে যাদের ব্লে -বেবয়সী দেয়া হয়েছে ,তাদের ক্ষেত্রে হয়তো আরো কিছুটা সময় বিলম্ব হতে পারে। দূতাবাস গ্রিক কতৃপক্ষের সাথে কূটনৈতিক পর্যায়ে এই বিষয়ে গুরুত্ব সহকারে আলোচনা চালিয়ে যাচ্ছে এবং খুব শিগ্রই র সমাধান হবে বলেও তিনি আশা ব্যক্ত করেন।

বিনোদন

আর্কাইভ

October 2020
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031  

বিজ্ঞাপন