প্রচ্ছদ

ইরাকে বিক্ষোভে নিহত ১৫

Eurobanglanews24.com

ইরাকে সরকারবিরোধী বিক্ষোভে শনিবার অন্তত ১৫ জন নিহত হয়েছে। সেই হিসেবে শুক্রবার থেকে বিক্ষোভে অন্তত ৬৭ জন নিহত হলো। এছাড়া আহত হয়েছে কয়েক হাজার মানুষ।

 

এদিকে, প্রধানমন্ত্রী আদেল আব্দুল মাহদির সরকার বিক্ষোভ দমনে নিরাপত্তা বাহিনীকে সর্বোচ্চ ক্ষমতা প্রয়োগের নির্দেশ দিয়েছেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

 

নিরাপত্তা বাহিনী সূত্র জানিয়েছে, শনিবার রাতে প্রধানমন্ত্রী মাহদি দেশটির এলিট বাহিনী কাউন্টার টেরোরিজম সার্ভিসের (সিটিএস) সদস্যদের রাজধানী বাগদাদ ও দক্ষিণের শহর নাসিরিয়ার সড়কগুলোতে মোতায়েনের নির্দেশ দিয়েছেন। বিক্ষোভ দমনে তাদেরকে ‘প্রয়োজনীয় সব ব্যবস্থা’ নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

 

মধ্যরাতের দিকে সিটিএস সেনাদের বাগদাদের তাহরির স্কয়ারে মোতায়েন করা হয়। সেনারা সেখান থেকে বিক্ষোভকারীদের বের করে দিয়েছে। এর আগে তাদেরকে সেখান থেকে সরাতে ব্যর্থ হয়ে নিরাপত্তা বাহিনী টিয়ার গ্যাস ছুড়েছিল। নাসিরিয়ায় বিক্ষোভকারীদের লাঠিচার্জ করেছে সিটিএস সেনারা। এছাড়া সেখান থেকে প্রায় অর্ধশতকে গ্রেপ্তার করা হয়েছে।

 

শনিবার বাগদাদে নিরাপত্তা বাহিনীর ছোড়া টিয়ার গ্যাসের ক্যান মাথায় আঘাত করলে চার জনের মৃত্যু হয়। নাসিরিয়াতে নিরাপত্তা বাহিনীর এক সদস্যের বাড়িতে বিক্ষোভকারীরা হামলা চালালে সেখানে চার জন নিহত হয়। হিল্লাতে ইরান সমর্থিত বদর বাহিনীর ছোড়া গুলিতে নিহত হয়েছে সাতজন।

 

মাহদি সরকারের পতনসহ চার দাবিতে গত সপ্তাহ থেকে ইরাকে বিক্ষোভ শুরু হয়। শুক্রবার বিক্ষোভকারীদের ওপর নিরাপত্তা বাহিনীর হামলায় নিহত হয় ৬২ জন।

বিনোদন

আর্কাইভ

নভেম্বর ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« অক্টোবর    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০