প্রচ্ছদ

শারদীয় সন্ধ্যায় ‘বোধ’

Eurobanglanews24.com

সংলাপ গ্রুপ থিয়েটারের ২৬তম প্রযোজনা ‘বোধ’। শারদীয় দুর্গোৎসব উপলক্ষে নাটকটির বিশেষ মঞ্চায়ন অনুষ্ঠিত হতে যাচ্ছে। আগামীকাল মঙ্গলবার সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে প্রদর্শিত হবে নাটকটি।

 

মুন্সী প্রেমচাঁদের গল্প অবলম্বনে এর নাট্যরূপ দিয়েছেন স্বপন দাস। নির্দেশনায় রয়েছেন মোস্তফা হীরা। ‘অসাম্প্রদায়িক বাংলাদেশ বিনির্মাণে সকল মানুষের মধ্যে পরম শ্রদ্ধা ও বিশ্বাস জাগ্রত হোক’— এই প্রত্যাশা নিয়ে নাটকটি প্রদর্শিত হচ্ছে বলে জানিয়েছেন নির্দেশক।

 

নাটকের গল্প প্রসঙ্গে মোস্তফা হীরা জানান, একটি বোধহীন সমাজ ব্যবস্থায় পিতা ঘিসু এবং পুত্র মেধো বেঁচে থাকার লড়াইয়ে পর্যদুস্ত। ক্ষুধা তাদেরকে অমানবিক, স্বার্থপর পশুসম করে তুলে। বেঁচে থাকার লড়াইয়ে তাদের জীবনে সম্পর্কের বন্ধন কোনো কার্যকর ভূমিকা রাখে না। কয়েকটি সেদ্ধ আলু নিয়ে পিতা-পুত্রের লড়াই। নিজের সন্তান সম্ভবা পুত্রবধূর অতিসমান্য খাদ্য কেড়ে নিতে ঘিসু পুত্র মেধোকে উদ্বুদ্ধ করে। মেধোও বোধহীন এক জন্তুর মতো কেড়ে নেয় বধূর সেই খাবার।

 

ক্ষুধা তাদের এমনভাবে তাড়িত করে যে, পুত্রবধূকে মৃত ঘোষণা দিয়ে কিছু পয়সা পাবার লোভ সামলাতে পারে না ঘিসু। পুত্র মেধোও তা সমর্থন করে। যেকোনোভাবে বেঁচে থাকাটাই যেন তাদের একমাত্র লক্ষ্য। অথচ কেন তারা আজ দরিদ্র, কেন পাচ্ছে না দু’মুঠো খাবার। এর জন্য সমাজ কতটা দায়ী। কেন তারা বৈষম্যের শিকার। এ নিয়ে ভাবে না তারা। কোনো দ্রোহ নেই। নিয়তির উপর সব ছেড়ে দেয়। এদের কি আর সম্পূর্ণ মানুষ বলা চলে? এমন গল্প নিয়ে নাটকটি এগিয়েছে বলে জানিয়েছেন এই নির্দেশক।

 

নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন— মো. হাবীবুর রহমান, মাইনুল ইসলাম, তামান্না মেহের পপি, শাকিল আহমেদ ও মাসুদ আলম বাবু। নেপথ্যে রয়েছেন—মঈনুদ্দীন হাসান খোকন, ওয়ালিদ আহমাদ চৌধুরী, আজমেরী সুলতানা লাকী, আশিক-উল-ইসলাম, শহীদুল ইসলাম খোকন, শাকিলুজ্জামান রাজ, সাব্বির দেওয়ান ফাহিম প্রমুখ।

 

 

নাটকটির পোশাক পরিকল্পনা করেছেন চিঠি হাবীব ও সেলিনা আক্তার প্রিয়া। কোরিওগ্রাফি রবিন বসাক, মঞ্চ ও আলোক পরিকল্পনায় পলাশ হেনড্রি সেন, আলোক প্রক্ষেপক ও আবহ সংগীত প্রয়োগ সেলিনা আক্তার প্রিয়া ও ওয়ালিদ আহমাদ চৌধুরী।

বিনোদন

আর্কাইভ

January 2020
M T W T F S S
« Dec    
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031