প্রচ্ছদ

৫০ কেজি সোনায় সাজানো প্রতিমা

Eurobanglanews24.com

জনপ্লাবনে ভাসছে কলকাতা। আজ দুর্গাপূজার মহাসপ্তমী। সকাল থেকে কলকাতার মণ্ডপে মণ্ডপে মানুষের ভিড়। কলকাতায় এবার ২ হাজার ৬০০টি সর্বজনীন পূজা হচ্ছে। এর মধ্যে ১৮০টি বড় বাজেটের পূজা। মূলত ওই সব পূজার মণ্ডপ এবং দুর্গাপ্রতিমা দেখতে মানুষের লাইন মণ্ডপে মণ্ডপে। তবে সবচেয়ে বড় আকর্ষণ ৫০ কেজি সোনা দিয়ে সাজানো সন্তোষ মিত্র স্কয়ারের সর্বজনীন পূজামণ্ডপের প্রতিমা।

 

আজ শনিবার সকালে কলকাতার বিভিন্ন স্থানে সামান্য বৃষ্টিপাত হলেও তা উপেক্ষা করেই মানুষ ছুটছে মণ্ডপে। কেউ ছাতা মাথায়, কেউবা বৃষ্টিতে ভিজেও নামী মণ্ডপ এবং দুর্গাপ্রতিমা দর্শনে মেতে উঠেছে।

 

এবারের দুর্গাপূজার সবচেয়ে বড় আকর্ষণ কলকাতার শিয়ালদহের কাছে লেবুতলা বা সন্তোষ মিত্র স্কয়ারের সর্বজনীন পূজা। এখানে দুর্গাপ্রতিমা সাজানো হয়েছে সোনা দিয়ে। শুধু দুর্গা নয়, অসুর এবং সিংহও সাজানো হয়েছে সোনার পাত দিয়ে। কর্তৃপক্ষ জানিয়েছে, এতে ৫০ কেজি সোনা ব্যবহৃত হয়েছে। আর এই সোনার মূল্য ২০ কোটি রুপি। এবারের কলকাতার বড় বাজেটের পূজার মধ্যে এটিই সর্বাগ্রে। তাই এই পূজামণ্ডপ এবং সোনায় তৈরি দুর্গাকে দেখার জন্য মানুষ ঝাঁপিয়ে পড়েছে।

 

এ ছাড়া অন্যান্য বড় বাজেটের মণ্ডপেও একই অবস্থা। আজ সপ্তমী, কাল মহাষ্টমী এবং পরের দিন মহানবমীতে চলবে এই জনপ্লাবন। বৃষ্টি এলেও মানুষ সেই বৃষ্টিকে উপেক্ষা করে চলছে সোনার দুর্গা আর অন্যান্য বড় বাজেটের পূজা দেখছে।

 

এবার এই কলকাতা মহানগরীতে সর্বজনীন পূজা হচ্ছে ২ হাজার ৬০০টি। পূজায় কলকাতায় শান্তিশৃঙ্খলা বজায় রাখতে শহরে নেমেছে ২০ হাজার পুলিশ। যানবাহন নিয়ন্ত্রণের জন্য রয়েছে ৩ হাজার ট্রাফিক পুলিশ। আরও রয়েছে ৬০০ মহিলা পুলিশ। শহরের বিভিন্ন স্থানে রয়েছে ৪৬টি ওয়াচ টাওয়ার। ৭টি মোবাইল পুলিশভ্যান।

 

এবার কলকাতার ঐতিহ্যবাহী পূজার মধ্যে রয়েছে সন্তোষ মিত্র স্কয়ার, নাকতলা উদয়ন সংঘ, শ্রীভূমি স্পোর্টিং ক্লাব, সুরুচি সংঘ, ত্রিধারা সর্বজনীন, খিদিরপুর ২৫ পল্লি, হরিদেবপুর ৪১ পল্লি, কালীঘাটের ৬৬ পল্লি, খিদিরপুর ৭৪ পল্লি, বাগবাজার সর্বজনীন, বকুলবাগান সর্বজনীন, দেশপ্রিয় পার্ক, হাতিবাগান সর্বজনীন, মহম্মদ আলী পার্ক সর্বজনীন, কুমারটুলি পার্ক, কলেজ স্ট্রিট সর্বজনীন, বড়িশা ক্লাব, বেহালা নতুন দল, শিয়ালদহ রেলওয়ে অ্যাথলেটিক, দমদমের তরুণ দল, একডালিয়া এভারগ্রিন, কুমোরটুলি সর্বজনীন, কেষ্টপুর প্রফুল্ল কানন, বেলঘরিয়া বাণী মন্দির, সিংহী পার্ক, ত্রিধারা সম্মিলনী, রাজডাঙ্গা নব উদয় সংঘ, চালতাবাগান লোহাপট্টি সর্বজনীন, গৌরীবেড়িয়া সর্বজনীন, সল্টলেকের এফডি ব্লক, কাঁকুরগাছি মিতালি, কাঁকুরগাছি যুবকবৃন্দ, গোলাঘাট সম্মিলনী ইত্যাদি।

বিনোদন

আর্কাইভ

অক্টোবর ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« সেপ্টেম্বর    
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১