প্রচ্ছদ

‘ফেস অব এশিয়া’ ভূমি

Eurobanglanews24.com

ভূমি পেড়নেকর প্রথম অভিনয় করেন ‘দম লাগাকে হাইসা’ (২০১৫) ছবিতে। প্রথম ছবিতেই দারুণ চমক। তিনি ছিলেন যশ রাজের কাস্টিং ডিরেক্টর। সবাই যেখানে প্রথম ছবিতে নিজেকে সুন্দরভাবে উপস্থাপন করেন, সেখানে তিনি অভিনয় করেছেন অতিরিক্ত ওজনের এক ঘরোয়া মেয়ের চরিত্রে। ভূমি তখন বলেছিলেন, ‘ভূমি বাস্তব জীবনে যেমন, এই ছবিতেও তেমনই দেখানো হয়েছে। এই ছবি আমার ভেতর থেকে সেই নায়িকা–সত্তাকে বের করে এনেছে।’ এই ছবির জন্য তিনি জয় করেন ‘নবাগত সেরা নায়িকা’ বিভাগে ফিল্মফেয়ার পুরস্কার।

 

ভূমির নতুন ছবি ‘ষান্ড কি আঁখ’ মুক্তি পাবে ২৫ অক্টোবর। এই ছবিতে তিনি ৮৭ বছর বয়সের এক নারীর চরিত্রে অভিনয় করেছেন। নাম চন্দ্র তোমার। উত্তর প্রদেশের বাগপাট জেলার জোহরি গ্রামে সবাই তাঁকে ‘রিভলবার দাদি’ নামে ডাকে। তিনি বিশ্বের সবচেয়ে বেশি বয়সী শার্প শুটার। এরই মধ্যে ২৫ বার জাতীয় প্রতিযোগিতায় পুরস্কার পেয়েছেন।

 

চন্দ্র তোমার ছয় সন্তানের মা। নাতি-নাতনির সংখ্যা ১৫। গ্রামের কাছেই জোহরি রাইফেল ক্লাবের সদস্য ছিলেন তাঁর এক নাতনি। নাতনির সঙ্গে দাদিও সেই ক্লাবের সদস্য হন। তখন চন্দ্র তোমারের বয়স ছিল ৬৫ বছর। তাঁর বউদি প্রকাশী তোমারের বয়স ৮২। চন্দ্রর একজন গুণমুগ্ধ অনুসারী। ভারতীয় শার্প শুটার চন্দ্র তোমার আর তাঁর ভাবি প্রকাশী তোমারের জীবনের গল্প নিয়ে তৈরি হয়েছে চলচ্চিত্র ‘ষান্ড কি আঁখ’। পরিচালক তুষার হিরানন্দিনী। প্রযোজক অনুরাগ কাশ্যপ। ছবিতে চন্দ্র তোমারের বউদি প্রকাশী তোমারের চরিত্রে অভিনয় করছেন তাপসী পান্নু।

 

‘ষান্ড কি আঁখ’ মুক্তি পাবে ২৫ অক্টোবর। ছবির প্রচার নিয়ে এখন খুব ব্যস্ত ভূমি পেড়নেকর। এর মধ্যেই তাঁর নতুন ছবি ‘ডলি কিট্টি ঔর ও চমকতে সিতারে’ নিয়ে গেছেন দক্ষিণ কোরিয়ায়। সেখানে ৩ অক্টোবর শুরু হয়েছে ২৪তম বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। চলবে ১২ অক্টোবর পর্যন্ত। এই উৎসবে ছবিটির উদ্বোধনী প্রদর্শনী হলো। ছবিতে আরও অভিনয় করেছেন কঙ্কণা সেন শর্মা। তিনিও অংশ নিচ্ছেন এই উৎসবে।

 

 

এদিকে ভূমি পেড়নেকর ইনস্টাগ্রামে জানিয়েছেন, এই উৎসবে এসে তিনি ২০১৯ সালের ‘ফেস অব এশিয়া’ সম্মাননা পেয়েছেন। তাঁর জন্য এটি অনন্য সম্মাননা। গতকাল শুক্রবার তাঁর হাতে এই সম্মাননার ক্রেস্ট তুলে দেওয়া হয়। উৎসবে সবাইকে চমকে দিয়ে ‘ফেস অব এশিয়া’ অ্যাওয়ার্ড জয় করেছেন ভূমি পেড়নেকর।

 

সম্মাননার ক্রেস্ট হাতে নিয়ে ভূমি বলেন, ‘আমি অভিভূত। খুব ভালো লাগছে। আমার কাজ বুসানের দর্শক আর সমালোচকদের ভালো লেগেছে। এটা আমার প্রথম আন্তর্জাতিক পুরস্কার। তাই খুবই গর্বিত। আমি এই ছবির গোটা টিমকে ধন্যবাদ জানাতে চাই। ছবির পরিচালক অলংকৃতা শ্রীবাস্তব আর প্রযোজক একতা কাপুরকেও অসংখ্য ধন্যবাদ।’ এই উৎসবে দেড় শতাধিক চলচ্চিত্র নির্মাতা, কলাকুশলী ও অভিনয়শিল্পী অংশ নিয়েছেন।

বিনোদন

আর্কাইভ

June 2020
M T W T F S S
« May    
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  

বিজ্ঞাপন