প্রচ্ছদ

২০টি নতুন ক্লাউড অঞ্চল চালু করবে ওরাকল

Eurobanglanews24.com

২০২০ সালের মধ্যে বিশ্বজুড়ে গ্রাহকদের সেবা দিতে ওরাকল মোট ২০টি নতুন ক্লাউড অঞ্চল চালু করার পরিকল্পনা করছে। এর ফলে প্রতিষ্ঠানটির সর্বমোট ক্লাউড অঞ্চলের সংখ্যা দাড়াবে ৩৬টি।

 

যুক্তরাষ্ট্রের সানফ্রান্সিসকোতে চলমান প্রযুক্তি সম্মেলন ‘ওরাকল ওপেনওর্য়াল্ড ২০১৯’ এ ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি। এই সম্প্রসারণে নতুন করে আরো যুক্ত হবে মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, ব্রাজিল, যুক্তরাজ্য, ইউরোপীয় ইউনিয়ন, জাপান, দক্ষিণ কোরিয়া, অস্ট্রেলিয়া, ভারত, সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরব, ইসরায়েলের দ্বৈত ও ভৌগলিকভাবে পৃথক অঞ্চলগুলো। সেইসঙ্গে যুক্তরাজ্য ও ইসরায়েলের বিভিন্ন সরকারি অঞ্চলও এর অর্ন্তভূক্ত হচ্ছে। এছাড়াও, ওরাকল মাইক্রোসফট আজুরের সঙ্গে তাদের আন্তঃসংযোগের জন্য এর রোডম্যাপ হালনাগাদ করার ঘোষণা করেছে।

 

নতুন এসব অঞ্চলগুলোতে ওরাকল ক্লাউড অবকাঠামোর পাশাপাশি অটোনোমাস ডাটাবেসও ব্যবহার করা যাবে। এছাড়াও এই অঞ্চলগুলোতে ওরাকল ফিউশন অ্যাপ্লিকেশনের সুবিধা পাবে।

 

ওরাকল ক্লাউড ইনফ্রাস্টাকচারের ইভিপি ডন জনসন বলেন, ‘ব্যবসায়ের ধারাবাহিকতা, দুর্যোগ থেকে সুরক্ষা এবং রিজিওনাল কমপ্লায়েন্স সুবিধার জন্য এন্টারপ্রাইজ গ্রাহকদের ব্যবসার জন্য বিশ্বব্যাপী ভৌগোলিকভাবে বিস্তৃত আঞ্চলিক শাখার প্রয়োজন হয়। নির্দিষ্ট কোনো অঞ্চলের একাধিক ডোমেন এসব সুবিধা দিতে পারবে না। প্রতিটি দেশে দুর্যোগ থেকে সুরক্ষার জন্য অন্যান্য অঞ্চলগুলোতেও ওরাকল ক্লাউড ইনফ্রাস্টাকচার চালু করার জন্য আমরা প্রতিশ্রুতিবদ্ধ।’

 

ওরাকল ক্লাউড গত বছরে ১২টি অঞ্চল চালু করেছে এবং বর্তমানে বিশ্বের ১৬টি অঞ্চল পরিচালনা করছে। এর মধ্যে ১১টি বাণিজ্যিক এবং ৫টি সরকারি। এটি যেকোনো প্রধান ক্লাউড সরবরাহকারীদের মধ্যে সবচেয়ে দ্রুত সম্প্রসারণ।

 

ওরাকল আশা করছে তারা আগামী ১৫ মাসে প্রতি ২৩ দিন পর পর একটি করে সর্বমোট ২০টি নতুন অঞ্চল চালু করবে, এর মধ্যে ১৭টি বাণিজ্যিক এবং ৩টি সরকারি। ওরাকল মাইক্রোসফট আজুরের সঙ্গে যুক্ত হয়ে তাদের অঞ্চলগুলো বিস্তৃত করছে। চলতি বছরের জুন থেকে, ওরাকল দুটি বাণিজ্যিক অঞ্চল ঘোষণা করেছে, যা মাইক্রোসফট অ্যাজুরের সঙ্গে যুক্ত।