প্রচ্ছদ

চলন্ত বাসের পেটে বিজ্ঞানের রাজ্য

Eurobanglanews24.com

স্বাভাবিকভাবে চোখে যে কেউ বলবে আস্ত একটি বড় বাস। কিন্তু এটি  শুধু বাস নয়। এই বাসের পেটেই যে—আস্ত একটি বিজ্ঞান জাদুঘর। সম্ভাব্যতা বক্ররেখা থেকে ত্রিভুজের মজা, তরলের বর্ণময় আলপনা থেকে অসম্ভব মিশ্রণ, সিনেমাস্কোপ, টেলিডোস্কোপ। বিজ্ঞানের কী নেই সেখানে? বড় জাদুঘরের এক অনুপম খুদে সংস্করণ!

 

‘ভ্রাম্যমাণ মিউজুবাস’ নামের জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের এই বাস গতকাল ঘুরেছে চট্টগ্রামের নানা পথে। বাসটি চট্টগ্রাম নাসিরাবাদ সরকারি উচ্চবিদ্যালয়ে আসতেই শিক্ষার্থীর দল ঘিরে ধরে। পরে তারা ব্যস্ত হয়ে পড়ে বিজ্ঞানের নানা পরীক্ষণের সঙ্গে খেলতে।

 

এই ভ্রাম্যমাণ জাদুঘরটি চালু হয় আট বছর আগে। বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে গিয়ে শিক্ষার্থীদের বিজ্ঞান শিক্ষার প্রতি আকৃষ্ট করত যানটি। তবে তখন এত আধুনিক ছিল না। জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী গত জুন মাসে বাসটি নতুনভাবে চালুর ঘোষণা দেন। এর অংশ হিসেবে ১৫ জুন এই ভ্রাম্যমাণ মিউজুবাস রাজধানীর সরকারি মোহাম্মদপুর মডেল স্কুল অ্যান্ড কলেজে শিক্ষার্থীদের জন্য উন্মুক্ত করা হয়।

 

গতকাল বেলা ১১টায় সরেজমিনে দেখা যায়, মিউজুবাসে ঢুকে বিজ্ঞান সম্পর্কে নানা তথ্য জানছিল শিক্ষার্থীরা। খেলার ছলে জেনে নিচ্ছিল বিজ্ঞান সম্পর্কে বাস্তব জ্ঞান। পুঁথিগত বিজ্ঞানের বাইরে এসে ব্যবহারিক বিজ্ঞানের সঙ্গে সম্পৃক্ত হচ্ছিল তারা।

 

বিদ্যালয়ের সপ্তম শ্রেণির ছাত্র পার্থ দাশ বলেন, প্রথমবারের মতো মিউজুবাসটি দেখল। বাসের ভেতরের বিজ্ঞান সম্পর্কে থাকা নানা পরীক্ষণ দেখে সে খুবই খুশি। অন্তত ৩০০ শিক্ষার্থী মিউজুবাসটিতে ঘুরে ঘুরে ধারণা নেয়।

 

বিদ্যালয়ের মূল ফটকে একদিকে মিউজুবাসটি শিক্ষার্থীদের জন্য উন্মুক্ত করা হয়েছিল, অন্যদিকে শ্রেণিকক্ষে তখন চলছিল নবম ও দশম শ্রেণির শিক্ষার্থীদের নিয়ে বিজ্ঞানবিষয়ক কুইজ প্রতিযোগিতা। প্রতিযোগিতায় বিজয়ী ১২ জনকে পুরস্কৃত করা হয়।

 

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী। তিনি তাঁর বক্তব্যে শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, তোমাদের নিজেকেই জীবনকে গড়তে হবে। স্বশিক্ষায় শিক্ষিত হতে হবে। পরিবেশদূষণ থেকে মুক্ত থাকতে হবে, পলিথিন, প্লাস্টিকের জীবন থেকে বেরিয়ে আসতে হবে। অনুসন্ধানী মন নিয়ে সৃজনশীলতাকে করতে হবে গ্রহণ।

 

 

আর্কাইভ

সেপ্টেম্বর ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« আগষ্ট    
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০