প্রচ্ছদ

স্মিথ, এভাবেও পুষিয়ে নেওয়া যায়!

Eurobanglanews24.com

ওল্ড ট্রাফোর্ড টেস্টে কাল দ্বিতীয় দিনে ডাবল সেঞ্চুরি তুলে নিয়েছেন স্টিভ স্মিথ। অ্যাশেজে এটি তাঁর তৃতীয় ডাবল। তাঁর দুর্দান্ত ব্যাটিংয়ে শক্ত অবস্থানে পৌঁছে গেছে অস্ট্রেলিয়া

 

বল টেম্পারিংয়ের সাজা খেটে অ্যাশেজ দিয়ে টেস্ট ক্রিকেটে ফিরেছেন স্টিভ স্মিথ। ওল্ড ট্রাফোর্ডে খেলছেন এ বছর নিজের তৃতীয় টেস্ট। স্মিথ এর মধ্যেই টেস্টে চলতি বছরের সর্বোচ্চ রান সংগ্রাহক। ভালো ক্রীড়াবিদেরা খেলার বাইরে থেকে ফিরেই পুষিয়ে নিতে চেষ্টা করেন। কিন্তু স্মিথ যেভাবে পুষিয়ে নিচ্ছেন তা বর্ণনাতীত। ক্রিকইনফো খানিকটা বোঝানোর চেষ্টা করেছে টুইটে, ‘জীবনে তিনটি বিষয় হবেই—মৃত্যু, কর ও অ্যাশেজে স্মিথের সেঞ্চুরি।’

 

কিংবা পুষিয়ে দিচ্ছেনও বলা যায়। বল টেম্পারিংয়ে জড়ানোয় নিষিদ্ধ ছিলেন ১২ মাস। এ সময় কি শুধু স্মিথ-ই ক্রিকেটকে মিস করেছেন? খেলাটির সমর্থকেরা কি তাঁকে মিস করেনি? সম্ভবত খেলাটাও। কতটা তা পরিসংখ্যানে বোঝানোর চেষ্টা করা যায়। এ বছর টেস্টে শীর্ষ রানসংগ্রাহকদের তালিকায় সবার ওপরে উঠে এসেছেন স্মিথ। শীর্ষ তিনে বাকি দুজন খেলোয়াড় এ বছর নিজেদের সপ্তম টেস্ট খেলছেন ওল্ড ট্রাফোর্ডে। কিন্তু রানে স্মিথের পেছনে। এবার অ্যাশেজে মাত্র তিন টেস্ট খেলেই স্মিথ বছরের সর্বোচ্চ রান সংগ্রাহক (৩* ম্যাচে ৫৮৯ রান)।

 

১৪৪, ১৪২, ৯২ ও ২১১। টেস্টে ফেরার পর এই হলো স্মিথের সবশেষ চার ইনিংস। কাল ওল্ড ট্রাফোর্ড টেস্টের দ্বিতীয় দিনে তুলে নিয়েছেন ডাবল সেঞ্চুরি। অ্যাশেজে এটি তাঁর তৃতীয় ডাবল। দুই বছর বিরতি দিয়ে তিনটি ডাবলের (২০১৫, ২০১৭ ও ২০১৯) দেখা পেয়েছেন স্মিথ। কাল তাঁর দুর্দান্ত ইনিংসে ভর করে ৮ উইকেটে ৪৯৭ রানে প্রথম ইনিংস ঘোষণা করেছে অস্ট্রেলিয়া। জবাবে প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে দিনটা ভালোভাবে শেষ করতে পারেনি ইংল্যান্ড। ২৩ রান তুলে মাঠ ছাড়ার আগে জো ডেনলিকে হারিয়েছে স্বাগতিকেরা।

 

অ্যাশেজ এলেই স্মিথের ব্যাট কতটা চওড়া হয়ে ওঠে সে প্রমাণও দিচ্ছে পরিসংখ্যান। এ নিয়ে টানা তিন অ্যাশেজে পাঁচ শ-র বেশি করে রান করলেন স্মিথ। অ্যাশেজে আর কোনো ব্যাটসম্যানেরই এমন নজির নেই। স্যার ডন ব্র্যাডম্যান পাঁচটি অ্যাশেজে পাঁচ শ-র বেশি করে রান করেছেন। কিন্তু টানা তিন অ্যাশেজে এমন নজির আছে শুধু স্মিথেরই। পরিসংখ্যান আরও বলছে, আগামী ত্রিশ ইনিংসে স্মিথ কোনো রান করতে না পারলেও তাঁর ব্যাটিং গড় পঞ্চাশের বেশি থাকবে। ইংলিশ সমর্থকেরা তাই দুশ্চিন্তায় ভুগতেই পারেন। এবার অ্যাশেজে যে স্মিথের সর্বোচ্চ আরও তিন ইনিংস বাকি!

আর্কাইভ

সেপ্টেম্বর ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« আগষ্ট    
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০