প্রচ্ছদ

জলবায়ু সেশনে মডারেটর স্পিকার শিরীন শারমিন চৌধুরী

Eurobanglanews24.com

মালদ্বীপের মালেতে শুরু হওয়া ‘চতুর্থ সাউথ এশিয়ান স্পিকার্স সামিট’ এ জলবায়ু পরিবর্তন সংক্রান্ত সেশনে মডারেটরের দায়িত্ব পালন করছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

 

সোমবার সামিটের দ্বিতীয় দিনে ‘ক্যাটালাইজিং দ্য গ্লোবাল এজেন্ডা অন ক্লাইমেট চেঞ্জ- ওভারকামিং চ্যালেঞ্জেস অ্যান্ড ইউটিলাইজিং অপরচুনিটিজ টু স্ট্রেনদ্যান দ্য রিজিওনাল এজেন্ডা ফর ডেলিভারিং অন দ্য প্যারিস এগ্রিমেন্ট’ সেশনে তিনি মডারেটরের দায়িত্ব পালন করেন।

 

সেশনে প্যানেল আলোচক ছিলেন মালদ্বীপ পার্লামেন্টের ইনভায়রনমেন্ট অ্যান্ড ক্লাইমেট চেঞ্জ কমিটির সভাপতি আহমেদ সালিম এমপি, নেপালের অ্যাটমোসফেয়ার ইন্টারন্যাশনাল সেন্টার ফর ইন্টিগ্রেটেড মাউন্টেন ডেভেলপমেন্ট’র রিজিওনাল ম্যানেজার অরনিকো কুমার পান্ডে এবং ইউএনডিপি সদর দফতরের ইনক্লুসিভ পলিটিক্যাল প্রসেস টিম লিডার চার্লস চ্যাওভেল।

 

 

 

সেশনে প্যারিস চুক্তির ভবিষ্যত বাস্তবায়নের গতি এবং প্যারিস চুক্তির সফল বাস্তবায়নের জন্য আইনগত বিচ্যুতিসমূহ দূর করার কর্মপরিকল্পনা ও সঠিক বাস্তবায়ন প্রক্রিয়া নিয়ে আলোচনা হয়। এছাড়া সেশনে আঞ্চলিক দায়বদ্ধতার জন্য সংসদসমূহের ভূমিকা শক্তিশালীকরণ, জলবায়ু পরিবর্তন, বায়ু দূষণ ও স্বাস্থ্যের মধ্যে পারস্পরিক সমন্বয় সাধন, জলবায়ু পরিবর্তন মোকাবিলা এবং বিদ্যমান দুর্যোগ ঝুঁকি, ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠী ও ইকোসিস্টেম বিষয়ে আলোচনা হয়।

 

সেশন শেষে মালদ্বীপের মালেতে অনুষ্ঠিত চতুর্থ সাউথ এশিয়ান স্পিকার্স সামিটে এসডিজি লক্ষ্যসমূহ অর্জনে অংশগ্রহণকারী দেশ আফগানিন্তান, বাংলাদেশ, ভূটান, ভারত, মালদ্বীপ, পাকিস্তান এবং শ্রীলংকার সংসদসমূহকে সম্পৃক্ত করতে কার্যকর ও লক্ষ্যভিত্তিক ১১টি সুপারিশমালাসহ সর্বসম্মতিক্রমে ‘মালে ডিকলারেশন’ গৃহীত হয়।

 

সম্মেলনে মালদ্বীপের স্পিকার মোহাম্মদ নাশিদ, ইন্টার পার্লামেন্টারী ইউনিয়ন (আইপিইউ) সেক্রেটারী জেনারেল মার্টিন চুনগং, দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশের স্পিকার যোগ দেন। এতে বাংলাদেশ প্রতিনিধিদলের সদস্য ওয়াসিকা আয়শা খান এমপি অংশ নেন।

বিনোদন

আর্কাইভ

February 2020
M T W T F S S
« Jan    
 12
3456789
10111213141516
17181920212223
242526272829