প্রচ্ছদ

স্মৃতিচিহ্নই হলো দুঃস্মৃতি

Eurobanglanews24.com

কোথাও ভ্রমণে গেলেন কিন্তু কিছু স্মৃতিচিহ্ন রাখবেন না তা কি হয়! তেমনটাই ভেবে ভ্রমণ শেষে ইতালির সার্দিনিয়ার সমুদ্রতটের বালি নিয়ে বাড়ি ফিরছিলেন এক ফরাসি দম্পতি। কিন্তু সেই স্মৃতিচিহ্নই এখন তাদের জীবনে দুঃস্মৃতি হয়ে থেকে যাবে।

 

সিএনএন জানিয়েছে, ঘুরতে এসে সার্দিনিয়ার দক্ষিণ উপকূলবর্তী কিয়া বিচে সময় কাটান এই দম্পতি। ফেরার সময় কিয়া বিচ থেকে ভ্রমণের ‘স্মৃতিচিহ্ন’ হিসেবে কিছুটা বালি বোতলে নেন। কিন্তু বিষয়টি পোর্তো টরেসে নিরাপত্তারক্ষীর নজরে পড়ে যায়। ১৪টি বোতলের মধ্যে ভাগ করে প্রায় ৪১ কিলোগ্রাম বালি নিয়ে যাচ্ছিলেন তারা। পরবর্তী সময়ে তাদের আটক করা হয়।

 

এই দম্পতির বিরুদ্ধে আদালতে চুরির অভিযোগ আনা হবে বলে জানা গেছে। স্থানীয় পরিবেশ রক্ষা আইন অনুযায়ী, বেআইনিভাবে সমুদ্র সৈকত থেকে বালি নিয়ে যাওয়ার অপরাধে তাদের ১ থেকে ৬ বছর পর্যন্ত জেল হতে পারে। শুধু তাই নয় জরিমানা করা হতে পারে প্রায় ৩৩০০ মার্কিন ডলার(বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ২ লাখ ৭৮ হাজার টাকা)।

 

পুলিশ সিএনএনকে জানিয়েছে, এই দম্পতি দাবি করেছেন, তারা এই আইন সম্পর্কে আগে থেকে জানত না। কিন্তু বিচের বিভিন্ন জায়গায় একাধিক ভাষায় বিষয়টি স্পষ্ট উল্লেখ রয়েছে।

 

তবে সার্দিনিয়ার সমুদ্র সৈকত থেকে বালি ও পাথর চুরি নতুন কোনো বিষয় নয়। কালো বাজারে এই বালি ও পাথরের বেশ কদর রয়েছে। তাই পর্যটকরা প্রায়ই এগুলো চুরি করেন। এতে করে সেখানকার পরিবেশের ভারসাম্য নষ্ট হচ্ছে। বিষয়টি নিয়ে স্থানীয় বাসিন্দারাও বেশ বিরক্ত।

বিনোদন

আর্কাইভ

February 2020
M T W T F S S
« Jan    
 12
3456789
10111213141516
17181920212223
242526272829