প্রচ্ছদ

বিশ্বের প্রথম সৌরশক্তি চালিত রেল লাইন

Eurobanglanews24.com

বৃটেনের হ্যাম্পশায়ারে চালু হয়েছে বিশ্বের প্রথম সৌরশক্তি চালিত রেল লাইন। ১০০টি সৌর প্যানেলের মাধ্যমে ওয়েসেক্স রুটে লাইট ও সিগন্যাল সিস্টেম চালু করা হয়েছে। উদ্যোক্তারা বলছেন, এই উদ্যোগের মাধ্যমে ভবিষ্যতে সৌরশক্তি চালিত ট্রেন চলাচলের পথ সৃষ্টি হলো।

 

বৃটেনের হ্যাম্পশায়ারের এলডারশট এলাকায় একটি সোলার ফার্ম থেকে ১০০টি সোলার প্যানেলের মাধ্যমে একটি রেল লাইনে ৩০ কিলোওয়াট বিদ্যুৎ সরবরাহ করা হয়েছে। এর ফলে বিশ্বে প্রথম কোনো রেল লাইনে সৌরশক্তির মাধ্যমে সিগন্যাল ও লাইটিংয়ের ব্যবস্থা করা হলো। বৃটেনের নেটওয়ার্ক রেল প্রতিষ্ঠান ডিজেল চালিত রেল ইঞ্জিনের পরিবর্তে পরিবেশবান্ধব ইলেকট্রিফাইং রেলের উদ্যোগ নিতে চলেছে। সৌরশক্তি চালিত নতুন এই প্রকল্পটি ক্লাইমেট অ্যাকশন ও ইমপেরিয়াল কলেজের যৌথ উদ্যোগে গ্রহণ করা হয়েছে।

 

এই প্রকল্পের গবেষণা দল রাইডিং সানবিমস দাবি করেছে, রেল লাইনে  সৌরশক্তি ব্যবহারের ঘটনা পৃথিবীতে এটাই প্রথম। জলবায়ু পরিবর্তন সমস্যার বর্তমান সময়ে এ ধরনের পরিবেশবান্ধব উদ্যোগ গ্রহণ করে গর্ববোধ করছে নেটওয়ার্ক রেল ওয়েসেক্স রুটের কর্তৃপক্ষ। তারা আশা করছে, আগামী বছরের মধ্যে সৌরশক্তি চালিত ট্রেন চালু করা সম্ভব হবে। নতুন প্রকল্পে লিভারপুলের মারসেই রেল নেটওয়ার্কের পাঁচ ভাগের এক ভাগ, কেন্ট, সাসেক্স ও ওয়েসেক্সের ১৫ শতাংশ রুট সৌর শক্তির আওতায় আসবে।

 

বৃটেনে পরিবেশের জন্য ক্ষতিকর কার্বন নিঃসরণ কমাতে এরই মাঝে হাইড্রোজেন চালিত ট্রেন নিয়ে গবেষণা চলছে। গত জুনে ওয়ার্কশায়ারে হাইড্রোজেন চালিত প্রোটোটাইপ ট্রেন হাইড্রো ফ্লেক্স এর পরীক্ষা চালানো হয়েছে। বৃটিশ সরকার হাইড্রোজেন সংগ্রহের জন্য বর্তমানে বায়ুকলের মতো পরিবেশবান্ধব অবকাঠামো তৈরি করছে, এসব উৎস থেকে ভবিষ্যতে সম্পূর্ণ পরিবেশবান্ধব জ্বালানি উৎপাদন করা হবে।

আর্কাইভ

সেপ্টেম্বর ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« আগষ্ট    
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০