প্রচ্ছদ

দলের নেতৃত্বে ফিরলেন সোনিয়া গান্ধী

Eurobanglanews24.com

ছেলেকে দায়িত্ব দেওয়ার দুই বছর পর আবারও কংগ্রেসের নেতৃত্বে ফিরলেন সোনিয়া গান্ধী। তবে নতুন সভাপতি নির্বাচন না করা পর্যন্ত তিনি অন্তবর্তী সময়ের জন্য এ দায়িত্ব পালন করবেন বলে দলের ওয়ার্কিং কমিটি এক বিবৃতিতে জানিয়েছে।

 

শনিবার প্রায় ১২ ঘন্টা বৈঠকের পর দলের পক্ষ থেকে এ সিদ্ধান্ত এসেছে।

 

লোকসভা ভোটে বিপর্যয়ের পরে ২৫ মে কংগ্রেস সভাপতি পদ ছেড়ে দেওয়ার কথা ঘোষণা করেছিলেন রাহুল গান্ধী। সোনিয়া গান্ধীসহ দলের বিভিন্ন পর্যায়ের নেতারা তার মত বদলের চেষ্টা চালিয়ে গিয়েছেন। তবে রাহুল তার সিদ্ধান্ত পরিবর্তন করেননি। শুধু তা-ই নয়, জানিয়ে দিয়েছেন বোন প্রিয়াঙ্কাও সভাপতি হবেন না। পরে সোনিয়া গান্ধীকে ফিরে আসার অনুরোধ জানানো হলেও তিনি সাড়া দেননি।

 

কিন্তু গান্ধী পরিবারের বাইরের কোনো নামে ঐক্যমত তৈরি করা সহজ কাজ নয়। তবু একে একে উঠতে থাকে মুকুল ওয়াসনিক, মল্লিকার্জুন খড়্গে, কুমারী শৈলজা, সুশীল শিন্ডে, পি এল পুনিয়ার মতো প্রবীণ নেতাদের নাম।

 

ওয়াার্কিং কমিটি বিবৃতিতে জানিয়েছে, বৈঠকে উপস্থিত রাহুলকে আবারও নেতৃত্বে আসার অনুরোধ জানানো হয়। তবে তিনি সেই অনুরোধ ফিরিয়ে দেন।

 

কংগ্রেস সূত্রের খবর, গান্ধী পরিবারের বাইরে কেউ সভাপতি হলে দল ভেঙে যাবে। ফলে সোনিয়া বিনা গতি নেই। দীর্ঘ অনুরোধ-উপরোধের পরে নরম হন সোনিয়া। তবে জানিয়ে দেন, এই ব্যবস্থা নেহাতই অস্থায়ী। যত শীঘ্র সম্ভব নয়া সভাপতি বাছতে হবে।

 

যদিও এই ব্যবস্থা কতটা অস্থায়ী হবে, তা নিয়ে দলের অন্দরেই সংশয় রয়েছে। তাদের মতে, গান্ধী পরিবারের বাইরে অন্য কোনো নাম নিয়ে যে দলে ঐক্যমত নেই, তা ফের স্পষ্ট হয়েছে। এক জন নেতাকে সভাপতি করলে অন্যদের দল ছেড়ে চলে যাওয়ার সম্ভাবনা প্রবল। ফলে ভবিষ্যতেও গান্ধী পরিবারের বাইরে কাউকে সভাপতি করা কঠিন হবে।

আর্কাইভ

আগষ্ট ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« জুলাই    
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১