প্রচ্ছদ

ঢাবিতে ভর্তির আবেদন শুরু, বাড়ল ফি

Eurobanglanews24.com

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তির অনলাইন আবেদন-প্রক্রিয়া আজ সোমবার থেকে শুরু হয়েছে। বিভিন্ন ইউনিটে ভর্তির আবেদন ফি এবার ১০০ টাকা বেড়েছে। আগামী ২৭ আগস্ট রাত ১২টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে ভর্তির আবেদন করা যাবে।

 

আজ বিকেলে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি কার্যালয়ে অনলাইন ভর্তি আবেদন-প্রক্রিয়ার উদ্বোধন করেন উপাচার্য মো. আখতারুজ্জামান ৷ এবারের ভর্তি পরীক্ষায় নৈর্ব্যক্তিকের সঙ্গে লিখিত অংশও থাকবে ৷ বিগত বছরগুলোতে আবেদন ফি ৩৫০ টাকা থাকলেও এবার তা ৪৫০ টাকা করা হয়েছে ৷

 

পাঁচটি ইউনিটের অধীনে এবার মোট আসনসংখ্যা ৭ হাজার ১১৮টি ৷ এবার বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটে ১ হাজার ৭৯৫, কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটে ২ হাজার ৩৭৮, ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিটে ১ হাজার ২৫০, সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটে ১ হাজার ৫৬০ এবং চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটে ১৩৫টি আসন রয়েছে ৷

 

রাষ্ট্রায়ত্ত সোনালী, অগ্রণী, জনতা অথবা রূপালী ব্যাংকের মাধ্যমে ভর্তি পরীক্ষার আবেদন ফি জমা দিতে হবে। ২৮ আগস্ট বিকেল চারটা পর্যন্ত টাকা জমা দেওয়া যাবে। ‘ক’, ‘খ’, ও ‘ঘ’ ইউনিটের প্রবেশপত্র ডাউনলোড করা যাবে ৩ সেপ্টেম্বর বিকেল তিনটা থেকে পরীক্ষার দিন সকাল ৯টা পর্যন্ত। ‘গ’ ও ‘চ’ ইউনিটের প্রবেশপত্র ডাউনলোড করা যাবে ৩০ আগস্ট বিকেল তিনটা থেকে পরীক্ষার দিন সকাল নয়টা পর্যন্ত।

 

‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা ২০ সেপ্টেম্বর, ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা ২১ সেপ্টেম্বর, ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা ১৩ সেপ্টেম্বর, ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা ২৭ সেপ্টেম্বর, ‘চ’ ইউনিটের তত্ত্বীয় পরীক্ষা ১৪ সেপ্টেম্বর ও অঙ্কন পরীক্ষা অনুষ্ঠিত হবে ২৮ সেপ্টেম্বর।

 

মানবণ্টন

এবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে ৭৫ নম্বরের নৈর্ব্যক্তিক ও ৪৫ নম্বরের লিখিত পরীক্ষার মাধ্যমে স্নাতক (সম্মান) প্রথম বর্ষে ভর্তি পরীক্ষা হবে। মোট ৯০ মিনিটের পরীক্ষায় অংশ নিতে হবে পরীক্ষার্থীদের। নৈর্ব্যক্তিক পরীক্ষার জন্য ৫০ মিনিট এবং লিখিত পরীক্ষার জন্য সময় থাকবে ৪০ মিনিট।

 

প্রতিটি নৈর্ব্যক্তিকের জন্য ১.২৫ নম্বর বরাদ্দ থাকবে ৷ প্রতিটি ভুল উত্তরের জন্য কাটা যাবে ০.২৫ নম্বর। লিখিত অংশে প্রশ্নের মান ২ থেকে ৫-এর মধ্যে হবে। ভর্তি পরীক্ষায় পাশ করতে হলে প্রার্থীকে নৈর্ব্যক্তিক অংশে ৩০ এবং লিখিত অংশে ১২ নম্বরসহ মোট ৪৮ নম্বর পেতে হবে। তবে বিষয়ভিত্তিকভাবেও পরীক্ষার্থীদের পাশ করতে হবে।

 

ভর্তি পরীক্ষার ১২০ নম্বরের সঙ্গে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের প্রাপ্ত জিপিএর ভিত্তিতে সর্বোচ্চ ৮০ নম্বর যোগ হবে। চতুর্থ বিষয়সহ মাধ্যমিকের জিপিএ-কে ৬ ও উচ্চমাধ্যমিকের জিপিএ-কে ১০ দিয়ে গুণ করে ৮০ নম্বরের মধ্যে এই নম্বর নির্ধারিত হবে।

 

আবেদনের যোগ্যতা

‘ক’ ইউনিটে আবেদন করতে হলে উচ্চমাধ্যমিক বা সমমানের পরীক্ষায় বিজ্ঞান শাখায় উত্তীর্ণ প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক বা সমমানের পরীক্ষায় প্রাপ্ত জিপিএ দ্বয়ের যোগফল মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে আলাদাভাবে ৩.৫-সহ মোট ৮ হতে হবে।’ খ’ ইউনিটের ক্ষেত্রে উচ্চমাধ্যমিকে কলা বিভাগে উত্তীর্ণ প্রার্থীদের প্রাপ্ত জিপিএ দ্বয়ের যোগফল আলাদাভাবে ৩-সহ মোট ৭ এবং ‘গ’ ইউনিটে উচ্চমাধ্যমিকে ব্যবসায় শিক্ষা শাখায় উত্তীর্ণ প্রার্থীদের প্রাপ্ত জিপিএ দ্বয়ের যোগফল আলাদাভাবে ৩.৫-সহ মোট ৭.৫ হতে হবে।

 

‘ঘ’ ইউনিটে উচ্চমাধ্যমিকে যেকোনো শাখায় উত্তীর্ণ শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। সে ক্ষেত্রে শর্ত হচ্ছে, শিক্ষার্থীদের নিজ ইউনিটে আবেদনের যোগ্যতা পূরণ করতে হবে। ‘চ’ ইউনিটেও উচ্চমাধ্যমিক বা সমমানের পরীক্ষায় যেকোনো শাখায় উত্তীর্ণ প্রার্থীরা আবেদন করতে পারবেন। এ ক্ষেত্রে শিক্ষার্থীকে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক বা সমমানের পরীক্ষায় প্রাপ্ত জিপিএ দ্বয়ের যোগফল আলাদাভাবে ৩-সহ ৬.৫ হতে হবে। প্রতিটি ইউনিটের ক্ষেত্রেই জিপিএ গণনা করা হবে চতুর্থ বিষয়সহ ৷ মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে কোনো বিষয়ে ‘বি’ গ্রেডের নিচে থাকলে কোনো ইউনিটেই আবেদন করা যাবে না৷

 

আবেদন ফি বৃদ্ধি নিয়ে ‘লুকোচুরি’

স্নাতক (সম্মান) প্রথম বর্ষে ভর্তির আবেদন ফি এবার ‘সামান্য’ বাড়ছে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. আখতারুজ্জামান ৷

 

আজ বিকেলে ভর্তি কার্যক্রম উদ্বোধনকালে সাংবাদিকেরা উপাচার্যের কাছে এবারের ভর্তি পরীক্ষার আবেদন ফি কত, তা জানতে চান ৷ উপাচার্য বলেন, এবারের ভর্তি পরীক্ষায় লিখিত অংশ থাকায় ভর্তি ফি ‘সামান্য’ বাড়ানো হয়েছে ৷ বৃদ্ধির পরিমাণটি কত-জানতে চাইলে তিনি বলেন, বিষয়টি সাধারণ ভর্তি নির্দেশিকায় উল্লেখ রয়েছে ৷ কিন্তু সাধারণ ভর্তি নির্দেশিকায় আবেদন ফির বিষয়ে কিছু বলা হয়নি ৷ এ বিষয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসন একধরনের ‘লুকোচুরি’র আশ্রয় নিয়েছে বলে মনে করেন বিশ্ববিদ্যালয়ের অনেক শিক্ষার্থী।

 

বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন ও ‘ঘ’ ইউনিট ভর্তি পরীক্ষার প্রধান সমন্বয়কারী অধ্যাপক সাদেকা হাল

 

আর্কাইভ

আগষ্ট ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« জুলাই    
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১