প্রচ্ছদ

বিশ্বের সবচেয়ে দামী শাড়ি, দাম জানলে আঁতকে উঠবেন!

Eurobanglanews24.com

মানুষের নানা রকম ইচ্ছা বা বিলাসিতার কথা। কেননা এক কেজি সোনার মিষ্টির দাম ধরা হয়েছিল ৯ হাজার টাকা। এক কেজি চায়ের দাম রাখা হয়েছিল ২৪ হাজার টাকা। তার চেয়েও অবাক হয়েছেন নিশ্চয়ই যখন শুনেছেন, একটি বার্গারের দাম প্রায় ৮৫ হাজার টাকা। এবার আরো অবাক হওয়ার পালা, কারণ একটি শাড়ির দাম ৪০ লাখ টাকা।

 

পৃথিবীতে এমন বহু দামি জিনিস আছে, যা গিনেস বুকে জায়গা করে নেয়। মূলত সাধারণ মানুষের কাছে যা অবাক করা বিষয়। কিন্তু কিছু কিছু বিশেষত্বের কারণে বিশ্বজুড়ে আলোচনায় আসে জিনিসটি। এবার একটি শাড়ি এসেছে সেই আলোচনায়। বিলাসিতার কারণেই সেটি জায়গা করে নিয়েছে বিশ্ব রেকর্ডে।

 

জানা যায়, পার্শ্ববর্তী দেশ ভারতে তৈরি হয়েছে এমন শাড়ি। যা বিশ্বের সবচেয়ে দামি হিসেবে পরিগণিত হয়েছে। ফলে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডে জায়গা করে নেয় শাড়িটি। মূলত নকশা, কাপড়ের মান, হাতের কাজের ওপর নির্ভর করে শাড়িটির দাম নির্ধারণ করা হয়েছে।

 

 

 

 

শিাড়ির আঁচল

 

সূত্র জানায়, বিশ্বের সবচেয়ে দামি এ শাড়ির দাম প্রায় ৪০ লাখ টাকা। ২০০৮ সালের ৫ জানুয়ারি দিল্লিতে শাড়িটি বিক্রি করা হয়। চেন্নাই সিল্ক সংস্থার তৈরি করা শাড়িটির নাম রাখা হয় ‘দ্য চেন্নাই সিল্ক’। ইতোমধ্যে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডের পক্ষ থেকে শাড়িটিকে দামি শাড়ির সম্মান দেয়া হয়।

 

সিল্ক সংস্থা জানায়, শাড়িটির ওজন ৮ কেজি। এতে ৫৯ গ্রাম ৭০০ মিলিগ্রাম সোনা রয়েছে। হীরা রয়েছে ৩ ক্যারেটের উপরে। এছাড়া ১২০ মিলিগ্রাম প্ল্যাটিনাম, ৫ গ্রাম রুপা, রুবি, পান্না, ক্যাটস আই, টোপাজ, মুক্তার মতো দামি পাথর এবং ধাতু দিয়ে এর নকশা তৈরি করা হয়েছে।

 

সংস্থাটি আরো জানায়, কুয়েতের এক অজ্ঞাতপরিচয় ব্যবসায়ীর অনুরোধে শাড়িটি তৈরি করা হয়। চেন্নাই সিল্কের ডিরেক্টর শিবলিঙ্গম শাড়িটির ডিজাইন করেন। বিখ্যাত শিল্পী রবি বর্মার আঁকা ছবি বুননের মাধ্যমে ফুটিয়ে তোলা হয়েছে। প্রতিষ্ঠানের ৩৬ জনেরও বেশি কর্মী ১ বছর ধরে শাড়িটি তৈরি করেন। এটি তেরি করতে সময় লেগেছে প্রায় ৪ হাজার ৭৬০ ঘণ্টা।

আর্কাইভ

সেপ্টেম্বর ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« আগষ্ট    
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০