প্রচ্ছদ

তিউনিশিয়ার উপকূলে ডুবন্ত নৌকা থেকে ৩৭ বাংলাদেশি উদ্ধার

Eurobanglanews24.com

লিবিয়া থেকে ইতালি যাওয়ার পথে সোমবার তিউনিশিয়ার উপকূলে ডুবন্ত নৌকা থেকে ৭১ জনকে উদ্ধার করা হয়েছে। দেশটির কর্তৃপক্ষের তত্পরতায় উদ্ধার হওয়া এই অভিবাসনপ্রত্যাশীদের মধ্যে ৩৭ জনই বাংলাদেশি। অন্যদের মধ্যে আটজন করে মরক্কা ও মিসরের, সাতজন আলজেরিয়া, চারজন সুদান, দুজন চাদ ও একজন তিউনিশীয় নাগরিক রয়েছে।

তিউনিশিয়ার ন্যাশনাল গার্ডের মুখপাত্র হুসেম উদ্দিন জেবালি জানান, নৌকাটি লিবিয়ার জুয়ারা উপকূল থেকে রওনা করে তিউনিশিয়ার কেরকেন্নাহ দ্বীপপুঞ্জের কাছে পৌঁছানোর পর তাতে পানি ঢুকতে শুরু করে। সোমবার রাতে অভিযান চালিয়ে নৌকাটির ৭১ আরোহীকে তীরে ফিরিয়ে নিতে সক্ষম হয় উদ্ধারকারীরা। তারা সবাই নিরাপদ ও ভালো আছে।

আফ্রিকার বিভিন্ন দেশ থেকে ইউরোপে পাড়ি দেওয়ার ক্ষেত্রে অভিবাসনপ্রত্যাশীরা প্রধান পথ হিসেবে লিবিয়াকেই ব্যবহার করে থাকে। গত কয়েক সপ্তাহে তিউনিশিয়া উপকূল থেকে বেশ কয়েকজনকে উদ্ধার করা হয়েছে।

তারা সবাই লিবিয়া থেকে ইতালি যাচ্ছিল।

এর আগে গত সপ্তাহে তিউনিশিয়ার উপকূলে ৮৬ জন অভিবাসনপ্রত্যাশীসহ একটি নৌকা ডুবে যায়। দেশটির কর্তৃপক্ষ অন্তত ১৬ জনের লাশ উদ্ধার করেছে। এদের মধ্যে একটি শিশু ও এক অন্তঃসত্ত্বা ছিলেন। ওই নৌকায় থাকা অনেকে এখনো নিখোঁজ রয়েছে।

উন্নত জীবনের আশায় ইউরোপে পাড়ি জমাতে যাওয়া আফ্রিকান অভিবাসনপ্রত্যাশীরা লিবিয়ার পশ্চিম উপকূলকে ব্যবহার করে থাকে। মানবপাচারকারীদের টাকা দিয়ে লিবিয়া উপকূল থেকে নৌকায় করে রওনা করে তারা। তবে মানবপাচারকারীদের খপ্পরে পড়া এসব অভিবাসীর অনেকের জীবন মাঝসাগরেই থেমে যায়। সূত্র : এএফপি।

বিনোদন

আর্কাইভ

June 2020
M T W T F S S
« May    
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  

বিজ্ঞাপন