প্রচ্ছদ

টানা ২২ ঘণ্টা ফ্লাইট, শেষে জরিমানা

Eurobanglanews24.com

নিয়ম না মেনে একটানা ২২ ঘণ্টা ফ্লাইটে থাকায় বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ক্যাপ্টেন নাসের নামের এক পাইলটকে পাঁচ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

সম্প্রতি বিমানের এই জ্যেষ্ঠ পাইলটকে জরিমানা করেছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ(বেবিচক)।

বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন বেবিচকের ফ্লাইট সেফটি অ্যান্ড রেগুলেশন বিভাগের পরিচালক গ্রুপ ক্যাপ্টেন চৌধুরী এম জিয়াউল কবির।

সূত্র জানায়, বিমান বাংলাদেশ এয়ারলাইনসের চুক্তিভিত্তিক নিয়োগ পাওয়া সিনিয়র পাইলট ক্যাপ্টেন নাসের বোয়িং ৭৭৭ নিয়ে ২০১৮ সালের ১০ জুন চট্টগ্রাম হয়ে জেদ্দা যান।

এদিন সন্ধ্যায় ঢাকা থেকে উড়াল দেওয়ার পর রাত সাড়ে ৮টায় চট্টগ্রামে ল্যান্ড করে বিমানটি। পরবর্তী সময়ে বৈরী আবহাওয়ায় সেখান থেকে আর জেদ্দার উদ্দেশে রওনা দিতে পারেননি ওই পাইলট। ইতিমধ্যে রাত ১২টা পেরিয়ে গেছে। নিয়ম অনুযায়ী এ সময়ে বন্ধ হয়ে যায় রানওয়ে। এ অবস্থায় অন-বোর্ড যাত্রী নিয়ে পাইলট রাতের জন্য আটকা পড়েন সেখানে। হোটেলে গিয়ে নির্ধারিত কক্ষে বিশ্রাম না নিয়ে বরং বিমানেই রাত পার করে দেন তিনি। সকালে চট্টগ্রাম থেকে জেদ্দার উদ্দেশে উড়াল দেওয়ার আগেই ডিউটি টাইম শেষ হয়ে যায় তার। তিনি ফ্লাইট অপারেশনের পরিচালক ও চিফ অব ফ্লাইট সেফটির কাছে কোনো ধরনের সহযোগিতা চাননি।

সারা রাত বিমানে অবস্থান করে নিজের ইচ্ছাতেই যাত্রীদের ঝুঁকির মুখে ফেলে বিমান নিয়ে জেদ্দা রওনা দেন তিনি। টানা ১৫ ঘণ্টার বেশি বিমান চালানোর নিয়ম না থাকলেও তিনি ক্লান্ত শরীর নিয়ে ২২ ঘণ্টা টানা বিমান চালান।

অবশেষে দীর্ঘ তদন্ত শেষে আন্তর্জাতিক বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (আইকাও) নির্দেশনা মতো ক্যাপ্টেন নাসেরকে এই জরিমানা করা হয়েছে। কিছুদিন আগে তার চুক্তির মেয়াদ শেষ হয়েছে। এই অনিয়মের কথা মাথায় রেখে তাকে আর চুক্তির আওতায় আনা হয়নি।

চৌধুরী এম জিয়াউল কবির বলেন, ‘এটি নিয়মের বড় ধরনের লঙ্ঘন। পূর্ণ বিশ্রাম ছাড়া একজন পাইলটের ফ্লাইট পরিচালনার নিয়ম নেই। কারণ, ককপিট ক্রুদের ওপরই নির্ভর করে ফ্লাইটের নিরাপত্তা।’

বিনোদন

আর্কাইভ

August 2020
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31  

বিজ্ঞাপন