প্রচ্ছদ

ভারতের মেডিক্যাল বৃত্তি ঘোষণা

Eurobanglanews24.com

ভারতীয় সাংস্কৃতিক সম্পর্ক পরিষদ (আইসিসিআর) আয়ুষ বৃত্তি প্রকল্পের আওতায় ভারতে অধ্যায়নের জন্য ২০১৯-২০ শিক্ষাবর্ষের বৃত্তি ঘোষণা করেছে।

আয়ুষ বৃত্তি ভারতীয় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে স্নাতক, স্নাতকোত্তর, পিএইচডি পর্যায়ে যোগ, আয়ুর্বেদ, ইউনানী এবং হোমিওপ্যাথি বিষয়ে অধ্যায়নের জন্য দেওয়া হয়।

বুধবার ঢাকাস্থ ভারতীয় হাইকমিশন এ বৃত্তি ঘোষণা করে।

আগ্রহীদের নিচের লিংকে গিয়ে http://a2ascholarships.iccr.gov.in/ ব্যক্তিগত লগইন আইডি ও পাসওয়ার্ড তৈরি করে নিতে হবে। আবেদন করতে হবে ১৫ জুলাই বিকেলের মধ্যে।

আবেদনকারীদের জন্য কয়েকটি নির্দেশনা দিয়েছে ভারতীয় হাইকমিশন। এগুলো হলো- আবেদনকারীর বয়স অবশ্যই জুলাই ২০১৯ এর মধ্যে ১৮ হতে হবে। সব শিক্ষার্থীকে হোস্টেলে থাকতে হবে (পারিবারিক ও স্বাস্থ্য সংক্রান্ত কারণেও বাইরে থাকার অনুমতি দেওয়া হবে না)। শিক্ষার্থীদের শুধু একবার আবেদন করতে পরামর্শ দেওয়া হচ্ছে (কোনো শিক্ষার্থী একাধিকবার আবেদন করলে তার আবেদন সরাসরি বাতিল বলে গণ্য করা হবে)। আবেদনকারীদের তাদের একটি রঙিন ছবি (মুখের সম্মুখভাগের, চশমা ছাড়া) আপলোড করতে হবে।

যেসব কোর্সে বৃত্তি দেওয়া হবে এবং কী কী যোগ্যতা থাকতে হবে আবেদনকারীকে তার বিস্তারিত জানিয়েছে ভারতীয় হাইকমিশন। স্নাতক কোর্সগুলো হচ্ছে- ব্যাচেলর অব আয়ুর্বেদিক মেডিসিন অ্যান্ড সার্জারি (বিএএমএস), ব্যাচেলর অব সিদ্ধ মেডিসিন অ্যান্ড সার্জারি (বিএসএমএস), ব্যাচেলর অব ইউনানী মেডিসিন অ্যান্ড সার্জারি, ব্যাচেলর অব হোমিওপ্যাথি মেডিসিনস অ্যান্ড সার্জারি (বিএইচএমএস)। স্নাতক কোর্সের মেয়াদ সাড়ে পাঁচ বছর। পাশাপাশি রয়েছে এক বছরের বাধ্যতামূলক প্রশিক্ষণ।

আবেদনের জন্য প্রার্থীকে বিজ্ঞান বিষয়ে ১২ বছরের শিক্ষাজীবন (পদার্থবিজ্ঞান, রসায়ন এবং জীববিজ্ঞান বিষয় অন্তর্ভুক্ত থাকতে হবে) শেষ করতে হবে।

যোগ বিষয়ে বিএসসি ও যোগশাস্ত্রে বিএ কোর্সের মেয়াদ তিন বছর। আবেদন করতে আবেদনকারীর বিজ্ঞান বিষয়ে ১২ বছরের শিক্ষাজীবন থাকতে হবে।

বিস্তারিত তথ্যের জন্য ভারতীয় হাইকমিশনের শিক্ষা শাখায় যোগাযোগ করতে বলা হয়েছে। ঠিকানা: প্লট নং: ১-৩, পার্ক রোড, বারিধারা, ঢাকা। এছাড়া  edu1.dhaka@mea.gov.in ই-মেইলের মাধ্যমেও যোগাযোগ করা যাবে।

বিনোদন

আর্কাইভ

July 2020
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  

বিজ্ঞাপন