প্রচ্ছদ

শিল্পকলা নয়, মহিলা সমিতিতে অঞ্জন দত্তের নাটক

Eurobanglanews24.com

শিল্পকলা একাডেমিতে নয়, মহিলা সমিতির ড. নীলিমা ইব্রাহিম মিলনায়তনে মঞ্চস্থ হবে কলকাতার জনপ্রিয় সংগীতশিল্পী ও অভিনেতা অঞ্জন দত্তের মঞ্চ নাটক ‘সেলসম্যানের সংসার’।

আজ মঙ্গলবার বিকাল ৫টা ও রাত ৮টায় মঞ্চস্থ হবে নাটকটির দুটি প্রদর্শনী। রাইজিংবিডিকে এ তথ্য নিশ্চিত করেছেন আয়োজনটির সমন্বয়কারী সাজ্জাদ হুসাইন।

বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে নাটকটি মঞ্চস্থ হওয়ার কথা ছিল। দেশের প্রকাশনা সংস্থা ‘ছাপাখানার ভূত’ অঞ্জন দত্তের এই নাটকটি মঞ্চায়নের আয়োজন করে। শিল্পকলা একাডেমিতে হল বরাদ্দ পাওয়া নাটকের দল ‘নাটুক’-এর সঙ্গে তারা যৌথভাবে নাটকটি মঞ্চায়ন করার আয়োজন চূড়ান্ত করেছিল। কিন্তু টিকিটের চড়া মূল্য নিয়ে নানা জটিলতা তৈরি হয়। তারপরই এই সিদ্ধান্ত নেয় প্রতিষ্ঠানটি।

আর্থার মিলারের ‘ডেথ অব অ্যা সেলসম্যান’ অবলম্বনে ‘সেলসম্যানের সংসার’ নাটকটি রচনা, নাট্যরূপ ও নির্দেশনা দিয়েছেন অঞ্জন দত্ত। এতে মধ্যবিত্ত সমাজের সংকট ধরতে চেয়েছেন পরিচালক। সাংসারিক দিক থেকে সমাজ বা রাজনীতি দেখতে চাওয়ার আকাঙ্ক্ষা থেকেই নির্মিত হয়েছে নাটকটি। নাটকে উইলি লোম্যানের চরিত্রে অভিনয় করেছেন অঞ্জন দত্ত। চলতি বছর জানুয়ারিতে কলকাতায় নাটকটির প্রথম মঞ্চায়ন অনুষ্ঠিত হয়।

এই সফরে অঞ্জন দত্তকে নিয়ে নতুন একটি বইয়ের মোড়কও উন্মোচন করা হবে। বইটি অঞ্জন দত্তর থিয়েটার জীবন নিয়ে লেখা হয়েছে। শুধু তাই নয় নাটক, বই উন্মোচন শেষে অঞ্জন দত্ত শ্রোতাদের গানও শোনাবেন।

সংগীতের পাশাপাশি পরিচালক ও অভিনেতা হিসেবেও খ্যাতি কুড়িয়েছেন অঞ্জন দত্ত। ১৯৯৮ সালে ‘বড়দিন’ সিনেমা পরিচালনার মাধ্যমে চলচ্চিত্র পরিচালক হিসেবে অভিষেক ঘটে অঞ্জন দত্তের। পরবর্তীতে আরো ২১টি চলচ্চিত্র নির্মাণ করেন। ২০১১ সালে তার নির্মিত ‘রঞ্জনা আমি আর আসবোনা’ সিনেমাটি ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করে।
বাংলাদেশি লেখক সাজ্জাদ হুসাইন এই শিল্পীকে নিয়ে লিখেছেন ‘অঞ্জনযাত্রা’। গত বছরের ২৭ মার্চ বিশ্বসাহিত্য কেন্দ্রে বইটির মোড়ক উন্মোচন করা হয়।

আর্কাইভ

জুলাই ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« জুন    
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১