প্রচ্ছদ

সাইবার হামলা মোকাবিলায় ইরানে নতুন সামরিক যোগাযোগ সিস্টেম চালু

Eurobanglanews24.com

আন্তর্জাতিক অঙ্গনে গত কয়েকদিন ধরেই আলোচনার অন্যতম শীর্ষে রয়েছে ইরানে যুক্তরাষ্ট্রের সাইবার হামলার বিষয়টি। ‘মার্কিন ড্রোন গুলি করে ভূপাতিত’ ও ‘তেলের ট্যাংকারে হামলা’র জবাবে গত জুনে ইরানের অস্ত্রব্যবস্থার ওপর সাইবার হামলা চালায় যুক্তরাষ্ট্র। অকার্যকর করে দেয় ইরানি রকেট ও ক্ষেপণাস্ত্র নিয়ন্ত্রণকারী কম্পিউটার ব্যবস্থা। এ ঘটনায় বিশ্বব্যাপী ব্যাপক আলোড়ন সৃষ্টি হয়।

 

এ হামলার মধ্য দিয়ে যেমন সাইবার জগতে মার্কিন সামর্থ্যের পরিচয় পাওয়া গেছে তেমনি সাইবার হামলা মোকাবেলায় ইরানের দুর্বলতাও প্রকাশ পেয়েছে। তবে এ থেকে দ্রুতই উত্তরণের পথ খুঁজছে পার্সিয়ান দেশটি।

 

 

 

তারই পরিপ্রেক্ষিতে রোববার অত্যাধুনিক সামরিক যোগাযোগ সিস্টেম ‘সেপেহর-১১০’ উদ্বোধন করেছেন ইরানের ইসলামী বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’র প্রধান মেজর জেনারেল হোসেইন সালামি।

 

এসময় তিনি বলেন, ইরানি বিশেষজ্ঞরা কোনো ধরনের বিদেশি সহযোগিতা ছাড়াই এ ব্যবস্থা তৈরি করেছেন। অত্যাধুনিক যোগাযোগ প্রযুক্তির ক্ষেত্রে শক্তিধর দেশগুলোর একচ্ছত্র আধিপত্য ইরান নষ্ট করে দিচ্ছে বলে তিনি মন্তব্য করেন।

 

তার এ বক্তব্যের প্রেক্ষিতে মার্কিন গণমাধ্যম ফোর্বস লিখেছে, এটি প্রকৃতই অর্জন নাকি শুধুই কল্পনা তা সময়ই বলে দেবে।

 

ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যমের ভাষ্যমতে, সেপেহর-১১০ যোগাযোগ ক্ষেত্রে সামরিক বাহিনীর সব ধরনের চাহিদা মেটাতে সক্ষম। ভূমি, আকাশ ও পানিতে এ ব্যবস্থা কাজ করবে। যুদ্ধের সময়ও কোনো ধরনের সমস্যা ছাড়াই এই ব্যবস্থার মাধ্যমে শব্দ, চিত্র ও ডেটা গ্রহণ ও প্রেরণ করা যাবে। কারণ সেপেহর-১১০ হচ্ছে এমন একটি ব্যবস্থা যেটাকে কোনোভাবেই হ্যাক করা যাবে না এবং রেডিও জ্যামিং ও ইলেক্ট্রোমেগনেটিক তৎপরতাও এর কোনো ক্ষতি করতে পারবে না। এছাড়া, এই ব্যবস্থায় আড়িপাতার কোনো সুযোগ নেই বলেও জানায় গণমাধ্যমটি।

 

আর্কাইভ

জুলাই ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« জুন    
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১