প্রচ্ছদ

২০ দিনেই বিমান বানাল একদল কিশোর

Eurobanglanews24.com

 

মেগান ওয়ার্নার, বয়স ১৭ বছর। এই বয়সেই উড়োজাহাজ বানানোর চিন্তা মাথায় চেপে বসে তার। কিন্তু তার কথায় কি বড়রা গুরুত্ব দিবে? দেয়নি। বরং সবাই ভেবেছিল এ হয়ত কিশোর বয়সের নতুন কোনো পাগলামি! কিন্তু এখন মেগানসহ এক ঝাঁক তরুণ-তরুণীকে নিয়ে সবাই এখন গর্বিত।

 

মেগান যখন তার সিনিয়রদের বিমান বানানোর পরিকল্পনা জানান, তখন সবাই হেসে খেলে উড়িয়ে দেন। কেউই তার কথার গুরুত্ব দেয়নি। তাই সে অন্য উপায়ে তার সঙ্গী খুঁজে নেয়। প্রজেক্টে সহায়তার জন্য এক হাজারেরও বেশি আবেদনকারীর ভেতর থেকে বাছাই করে নেয়া হয় ২০ জনকে। স্বপ্নের এই প্রজেক্টের নাম দেয়া হয় ‘ইউ ড্রিম গ্লোবাল ইনিশিয়েটিভ’।

 

 

মেগান ওয়ার্নার

 

 

মেগান ওয়ার্নার বলেন, মনস্থির করে কোনো কাজ করলে যে কোনো কিছুই সম্ভব। আফ্রিকাকে এটা দেখিয়ে দিতেই আমাদের এ উদ্যোগ।

 

অবশেষে অনেক চড়াই-উৎরাই পেরিয়ে তারা বানাল তাদের স্বপ্নের সেই উড়োজাহাজ। যেটাতে চালকসহ চারজন যাত্রী বসা যায়। বিবিসি’র এক প্রতিবেদনে বলা হয়েছে, মাত্র ২০ পুরো বিমানটি বানানোর কাজ সম্পন্ন করে তরুণ নির্মাতা দলটি। এখন তাদের লক্ষ্য নিজেদের বানানো বিমানে চড়ে ১২ হাজার মাইল পাড়ি দেয়া।

 

 

 

বিমানটির অন্যতম কুশলী ১৫ বছর বয়সী কিয়ামোগেটসে সিমিলা জানায়, বিমানটির দিকে তাকালে নিজের প্রতি গর্বে আমার বুকটা ভরে যায়, মাঝেমাঝে অবিশ্বাস্য লাগে। বিমানটিকে মনে হয় আমার সন্তান। সূত্র: বিবিসি, এনডিটিভি।

আর্কাইভ

জুলাই ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« জুন    
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১