প্রচ্ছদ

২০ বছর পর এমন কিছু…

Eurobanglanews24.com

এভারটন, জেসুস ও রিকার্লিসনের গোলে পেরুকে হারিয়ে ১২ বছর পর কোপা আমেরিকার ট্রফি জিতল ব্রাজিল। গোলদাতা জেসুস লাল কার্ড দেখায় শেষ ২০ মিনিট ১০ জন নিয়ে খেলেছে ব্রাজিল।

 

অবশেষে এক যুগের খরা কাটল ব্রাজিলের। আজ এস্তোদিও মারাকানায় পেরুর বিপক্ষে ৩-১ ব্যবধানের জয়ে কোপার শিরোপা হাতে তুলল সেলেসাওরা। এতেই ঘটল এমন এক ঘটনা যা গত ২০ বছরে দেখা যায়নি।

 

ঘটনাটি যে কোপা আমেরিকার শিরোপা জয় নয়, সেটা বুঝে ফেলার কথা। প্রথমেই যে বলে ফেলা হয়েছে এক যুগ পর এসেছে কোপার শিরোপা। তাহলে কী এমন ঘটল, যার জন্য ব্রাজিলকে ২০ বছর অপেক্ষায় থাকতে হলো? সেটা হলো আর্জেন্টিনা ছাড়া অন্য কোনো দলের বিপক্ষে ফাইনাল জেতার স্মৃতি।

আজকের আগে ব্রাজিলের সর্বশেষ কোপা জয় ২০০৭ সালে। আর্জেন্টিনার ফুটবলের গত দেড় যুগের সেরা দলটি ছিল সেবার। সবে তারকা হতে যাওয়া মেসি, তেভেজ ছিলেন। ছিলেন হার্নান ক্রেসপোর মতো অভিজ্ঞ ফরোয়ার্ড। ভেরন, মাচেরানো, ক্যাম্বিয়াসোর মিডফিল্ডের সামনে ছিলেন রিকেলমে। সে আর্জেন্টিনার রক্ষণও ছিল দুর্দান্ত। এমন দলটাই দুঙ্গার ট্যাকটিকসের সামনে অসহায় হয়ে পড়েছিল। রবিনহো ছাড়া বড় কোনো নাম না থাকা দলটিই ফাইনালে আর্জেন্টিনাকে ৩-০ গোলে উড়িয়ে দিল!

 

ব্রাজিলের এর আগের কোপা আমেরিকা জয়ের স্মৃতিতে তখনো ধুলো জমেনি। এবারের মতো ১২ বছরের অপেক্ষা করতে হয়নি যে। এর আগের আসরটি হয়েছিল আজকের প্রতিপক্ষ পেরুর মাঠে। সেবারও তাদের প্রতিপক্ষ আর্জেন্টিনা। সেবার অবশ্য আর্জেন্টিনা সহজে কথা কয়নি। দু-দুবার এগিয়ে গিয়েছিল তারা। কিন্তু যোগ করা সময়ে গোল করে ব্রাজিলের কোপা জয়ের স্বপ্ন বাঁচিয়ে রাখেন আদ্রিয়ানো। আর পেনাল্টি শুট আউটে আর্জেন্টিনার দুই ফুটবলারের শুরুতেই লেজেগোবরে করে ফেলার ফায়দা তুলে নিয়ে শিরোপা জিতে নিয়েছিল ব্রাজিল।

মাঝে এক কোপা বিশ্রাম নিয়েছিল ব্রাজিল। আর ১৯৯৯ সালের কোপা আমেরিকায় ব্রাজিল গিয়েছিল তেতো স্বাদ নিয়ে। পরিষ্কার ফেবারিট হয়েও ফ্রান্সে বিশ্বকাপ জিততে ব্যর্থ হওয়া দলটি সেবার এসেছিল নিজেদের প্রমাণ করতে। গ্রুপ পর্বে গোলবন্যা বইয়ে দিয়ে কোয়ার্টারে আর্জেন্টিনাকে পেয়েছিল তারা। প্রথমে পিছিয়ে পড়েও রিভালদো ও রোনালদোর গোলে ঠিকই জিতেছিল তারা। পরে ফাইনালে ওই দুজনের তিন গোলে উড়িয়ে দিয়েছিল উরুগুয়েকে।

 

২০ বছর পর আর্জেন্টিনাবিহীন আরেক ফাইনালের সঙ্গেও কিন্তু মিল পাওয়া যাচ্ছে। এবারও ফাইনালে না পেলেও নকআউট পর্বে ঠিকই আর্জেন্টিনাকে হারিয়ে এসেছে ব্রাজিল এবং সে ম্যাচে গোল করা গ্যাব্রিয়েল জেসুস কিন্তু আজও গোল পেয়েছেন। ঠিক পূর্বসূরি রোনালদো ও রিভালদোর মতোই। তবে পূর্বসূরিদের মতো হাসি নিয়ে মাঠ ছাড়তে পারেননি। ফাইনাল শেষ হওয়ার ২০ মিনিট আগে মাঠ ছেড়েছেন লাল কার্ড দেখে!

 

আর্কাইভ

জুলাই ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« জুন    
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১