Main Menu

যেকোনো দাগ দূর করার সহজ কিছু উপায়!

 

ঘরে নানা জিনিস এমন থাকে যা ব্যবহার করতে গেলে দাগ পড়ে যায়। আর সহজে সেই দাগ উঠানোও সম্ভব হয় না। যার কারণে অনেক পছন্দের জিনিসগুলো খুব তাড়াতাড়ি নষ্ট হয়ে যায়। এর মধ্যে থাকতে পারে প্রিয় পোশাকটি বা ঝকঝকে আয়নাটিও। দাগ শব্দটা জীবনে এক প্রকার অভিশাপের মতই কাজ করে। তাই আজ এই অভিশাপ থেকে রক্ষা পেতে জেনে নিন ছোট ছোট কিছু টিপস। যার মাধ্যমে খুব সহজেই অপছন্দের দাগগুলোকে দূর করে ফেলতে পারবেন। চলুন জেনে নেয়া যাক উপায়গুলো-

 

কাপড়ে তরকারির ঝোল

অনেক সময় কাপড়ে তরকারির ঝোল পড়ে। আর সেই দাগ না উঠার কারণে কাপড়টি চলে যায় বাদের তালিকায়। এ দাগ থেকে মুক্তি পেতে দাগ পড়া অংশে লেবুর রস লাগিয়ে শুকিয়ে ফেলুন। তারপর সাবান দিয়ে ধুয়ে ফেলুন, দেখবেন দাগ চলে গেছে।

 

 

 

লোহার জিনিসে মরিচার দাগ

লোহার জিনিসে অনেক সময়ই মরিচার দাগ পড়ে। এক্ষেত্রে একটা সুতি কাপড়ে টুথপেষ্ট নিয়ে সেই স্থানে ভালো করে ঘষুন। তারপর ধুয়ে ফেলুন। দাগ চলে যাবে। তাছাড়া চাইলে বেকিং সোডাও ব্যবহার করতে পারেন।

 

আয়নায় পড়া ঘোলাটে দাগ

অনেক সময় বেসিনের আয়নায় পানির ছিটা লেগে ঘোলাটে দাগ পড়ে যায়। সেক্ষেত্রে পুরোনো নাইলনের মোজা দিয়ে মুছে ফেলুন। দাগ উঠে যাবে। তাছাড়া পুরোনো পেপারে একটু লেবুর রস ঢেলে সেটা দিয়েও ঘষে দাগ তোলা যায়।

 

জানালার কাঁচে ধুলো জমা দাগ

জানালার কাঁচে অনেক সময় ধুলো জমে দাগ পড়ে যায়। পরিষ্কার করার জন্য পানির মধ্যে কয়েক ফোঁটা অ্যামোনিয়া মিশিয়ে ব্যবহার করুন। আর দাগ থাকবেনা। মনে রাখবেন, বেশি রোদের তাপ যেদিন থাকবে সেদিন জানালা পরিষ্কার করা থেকে বিরত থাকুন।

 

বেসিনের হলুদ দাগ

বেসিনে সারাক্ষণ পানি পড়ে হলুদ দাগ হয়ে যায়। সেক্ষেত্রে একটু ভিনেগার বা অর্ধেক লেবু ঘষুন, দাগ উঠে যাবে। বেসিনে লালচে দাগ পড়লে লবণের মিশ্রণ তৈরি করে ঐ অংশে ঘষুন। দাগ হাওয়া হয়ে যাবে।

 

 

 

তরকারি কাটায় হাতের দাগ

পেঁয়াজ বা তরকারি কাটলে হাতের আঙুল কালো হয়ে যায়। এই দাগ দূর করা কিন্তু খুব সোজা। তরকারি কাটার পর হাতে এক টুকরো লেবু ঘষে নিন। তারপর হাত ধুয়ে ফেলুন, দাগ চলে যাবে।

 

জানালার কাঁচে পড়া দাগ

জানালার কাঁচে দাগ পড়লে হালকা গরম পানির সঙ্গে কয়েক ফোটা লিকুইড সাবান মিশিয়ে নিন। এক্ষেত্রে সবসময় উপরের দিক থেকে মোছা শুরু করবেন এবং নিচের দিকে এসে শেষ করবেন। তাহলে জানালায় আর হাতের দাগ লাগবে না।

 

বাথরুমের মেঝেতে দাগ

বাথরুমের মেঝেতে পানি পড়ে দাগ ও পিচ্ছিল হয়ে যায়। খুব সহজেই এটা দূর করা সম্ভব। কফি খাওয়ার পর মগে যে বাকি অংশ থাকে তা দিয়ে মেঝে ঘষে পরিষ্কার করে ফেলুন, দাগ আর থাকবে না।






Related News

Comments are Closed