প্রচ্ছদ

১৫ জুলাই প্রকাশ হতে পারে এসএসসির রুটিন

Eurobanglanews24.com

আট মাস আগেই মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষার সময়সূচি প্রকাশের প্রস্তাব করেছে আন্তঃশিক্ষা বোর্ড। পরীক্ষার আগে যাতে শিক্ষার্থীরা পর্যাপ্ত প্রস্তুতি নিতে পারে সেজন্য ১৫ জুলাই এ সময়সূচি প্রকাশ করতে শিক্ষা মন্ত্রণালয়ে প্রস্তাব দেয়া হয়েছে। মন্ত্রণালয় অনুমোদন দিলে পরবর্তী এসএসসি পরীক্ষার সময়সূচি এ সময়ের মধ্যে  প্রকাশ করা হবে।

 

তবে আগের চেয়ে পরীক্ষার সময় ১০ দিন কমিয়ে রুটিন তৈরি করা হয়েছে। এসএসসির প্রস্তাবিত রুটিনে দেখা গেছে, পূর্বের ধারাবাহিকতা রেখেই ১ ফেব্রুয়ারি বাংলা প্রথম পত্র পরীক্ষার মাধ্যমে ২০২০ সালের এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হবে। ২০ ফেব্রুয়ারি হিসাব বিজ্ঞান সৃজনশীল তত্ত্বীয় পরীক্ষার মাধ্যমে শেষ হবে। আগে ২৫ দিন পর্যন্ত তত্ত্বীয় পরীক্ষার আয়োজন করা হতো।

 

অন্যদিকে ২১-২৫ ফেব্রুয়ারি ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে। ব্যবহারিক পরীক্ষা থেকে মোট পাঁচদিন সময় কমানো হয়েছে। আগে তত্ত্বীয় পরীক্ষা শেষে ১০ দিন পর্যন্ত ব্যবহারিক পরীক্ষা আয়োজন করা হতো।

 

আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ডের সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক জানান, শিক্ষার্থীদের মানসিক চাপ কমাতে এসএসসি পরীক্ষার সময়সূচি আট মাস আগেই প্রকাশ করতে শিক্ষা মন্ত্রণালয়ে প্রস্তাব দেয়া হয়েছে। অনুমোদন পেলে জুলাইয়ের মাঝামাঝি জেএসসি-জেডিসি ও এসএসসি-সমমান পরীক্ষার রুটিন একসঙ্গে প্রকাশ করা হবে।

 

তিনি আরো বলেন, আগের চেয়ে জেএসসি-জেডিসি পরীক্ষা আয়োজনে ১৫ দিন ও এসএসসি পরীক্ষায় ১০ দিন সময় কমিয়ে আনা হয়েছে। পরীক্ষা শুরুর কয়েক মাস আগে শিক্ষার্থীদের কাছে রুটিন থাকলে তারা পর্যাপ্ত প্রস্তুতি নিতে পারবে। পরীক্ষা নিয়েও তাদের টেনশন কমবে। এ কারণে আট মাস আগেই সময়সূচি প্রকাশের প্রস্তাব করা হয়েছে।

 

বিনোদন

আর্কাইভ

অক্টোবর ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« সেপ্টেম্বর    
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১