প্রচ্ছদ

সাকিবে কাঁপছে আফগানিস্তান

Eurobanglanews24.com

আবু হোসেন পরাগ : বাংলাদেশের দেওয়া ২৬৩ রানের লক্ষ্যে ব্যাট করছে আফগানিস্তান।

 

স্কোর: ৪০ ওভারে ১৬৬/৬।

 

রান আউট ইকরাম

 

মেহেদী হাসান মিরাজের বল ব্যাটে খেলতে পারেননি সামিউল্লাহ শেনওয়ারি। আবেদন হয়েছিল এলবিডব্লিউয়ের। তাতে সাড়া দেননি আম্পায়ার।

 

ওদিকে নন স্ট্রাইক থেকে দৌড় শুরু করেছিলেন ইকরাম আলী খিল। শর্ট মিডউইকেট থেকে বল ধরে সরাসরি থ্রোতে স্টাম্প ভাঙেন লিটন দাস, ইকরাম আর ফিরতে পারেননি (১১)।

 

তখন ৩৫ ওভার ১ বলে আফগানিস্তানের সংগ্রহ ৬ উইকেটে ১৩২ রান। শেনওয়ারি ৮ ও নজিবুল্লাহ জাদরান শূন্য রানে অপরাজিত আছেন।

 

সাকিবের চতুর্থ শিকার আসগর

 

সাকিব আল হাসানের আরেকটি উইকেট। বাঁহাতি স্পিনারকে স্লগ সুইপ করতে গিয়ে বাউন্ডারিতে বদলি ফিল্ডার সাব্বির রহমানকে ক্যাচ দিয়েছেন আসগর আসগান (৩৮ বলে ২০)।

 

তখন ৩২ ওভার ২ বলে আফগানিস্তানের সংগ্রহ ৫ উইকেটে ১১৭ রান। সামিউল্লাহ শেনওয়ারি ৫ ও ইমরান আলী খিল শূন্য রানে অপরাজিত আছেন।

 

নিজের প্রথম ৭ ওভারে একটি মেডনসহ মাত্র ১০ রানে ৪ উইকেট নিয়েছেন সাকিব!

 

 

 

সাকিবের জোড়া উইকেট

 

এক ওভারে তিন বলের মধ্যে দুই উইকেট নিয়েছেন সাকিব আল হাসান। ২৯তম ওভারে বাঁহাতি স্পিনারের প্রথম বলে শর্ট এক্সট্রা কাভারে লিটন দাসের দারুণ এক নিচু ক্যাচে ফেরেন গুলবাদিন নাইব (৭৫ বলে ৩ চারে ৪৭)। তৃতীয় বলে দারুণ ডেলিভারিতে বোল্ড মোহাম্মদ নবী মারেন ডাক।

 

২৮ ওভার ৩ বলে আফগানিস্তানের সংগ্রহ তখন ৪ উইকেটে ১০৪ রান। আসগর আফগান ১৩ ও সামিউল্লাহ শেনওয়ারি শূন্য রানে অপরাজিত আছেন।

 

প্রথম চার উইকেটের তিনটিই নিয়েছেন সাকিব। তার বোলিং ফিগার ৫-১-৬-৩!

 

মোসাদ্দেকের শিকার হাশমতউল্লাহ

 

উইকেটে নেমে শুরু থেকেই রানের জন্য সংগ্রাম করছিলেন হাশমতউল্লাহ শাহিদি। তাকে ফিরিয়ে বাংলাদেশকে দ্বিতীয় উইকেট এনে দিয়েছেন মোসাদ্দেক হোসেন।

 

অফ স্পিনারের ফ্লাইট দেওয়া বল বেরিয়ে এসে খেলতে গিয়ে মিস করেন ব্যাটসম্যান। স্টাম্পিং করতে ভুল করেননি মুশফিকুর রহিম।

 

৩১ বলে হাশমতউল্লাহ করেন ১১ রান। তখন ২০ ওভার ৫ বলে আফগানিস্তানের সংগ্রহ ২ উইকেটে ৭৯ রান। গুলবাদিন নাইব ৫৯ বলে ৩৫ ও আসগর আফগান শূন্য রানে অপরাজিত আছেন।

 

এসেই জুটি ভাঙলেন সাকিব

 

প্রথম ১০ ওভারে আফগানিস্তানের উদ্বোধনী জুটি ভাঙতে পারেননি তিন পেসার। একাদশ ওভারে প্রথমবারের মতো আক্রমণে এসেই ৪৯ রানের জুটি ভেঙেছেন স্পিনার সাকিব আল হাসান।

 

বাঁহাতি স্পিনারের অফ স্টাম্পের বল পুল করে উড়াতে গিয়ে আকাশে তোলেন রহমত শাহ। মিড অনে সহজ ক্যাচ নেন তামিম ইকবাল।

 

রহমত ৩৫ বলে ৩ চারে ২৪ রান করে ফেরার সময় ১০ ওভার ৫ বলে আফগানিস্তানের সংগ্রহ ১ উইকেটে ৪৯ রান। গুলবাদিন নাইব ১৬ ও হাশমতউল্লাহ শাহিদি শূন্য রানে অপরাজিত আছেন।

 

 

 

পাওয়ার-প্লেতে উইকেটশূন্য বাংলাদেশ

 

প্রথম পাওয়ার-প্লের ১০ ওভারে আফগানিস্তানের উদ্বোধনী জুটি ভাঙতে পারেনি বাংলাদেশ। ১০ ওভার শেষে আফগানিস্তানের সংগ্রহ বিনা উইকেটে ৪৮ রান। রহমত শাহ ৩১ বলে ২৪ ও গুলবাদিন নাইব ২৯ বলে ১৫ রানে অপরাজিত আছেন।

 

নতুন বলে বোলিং শুরু করা মাশরাফি বিন মুর্তজা ৫ ওভারে ২৭ ও মুস্তাফিজুর রহমান ৩ ওভারে দিয়েছেন ১০ রান। ২ ওভারে ৫ রান দিয়েছেন আরেক পেসার মোহাম্মদ সাইফউদ্দিন।

 

নতুন বলে মাশরাফির সঙ্গী মুস্তাফিজ

 

নতুন বলে দুই প্রান্ত থেকে বোলিং শুরু করেছেন মাশরাফি বিন মুর্তজা ও মুস্তাফিজুর রহমান। মাশরাফি প্রথম ওভারে খরচ করেন ৪ রান। মুস্তাফিজের ওভারে লেগ বাই থেকে আসে ৪ রান।

 

২ ওভার শেষে আফগানিস্তানের সংগ্রহ বিনা উইকেটে ৮ রান। ওপেনিংয়ে উঠে আসা রহমত শাহ ৪ বলে ২ ও গুলবাদিন নাইব ৮ বলে শূন্য রানে অপরাজিত আছেন।

 

মুশফিক-সাকিবের ফিফটিতে বাংলাদেশের ২৬২

 

ইনিংসের শেষ বলে বোল্ড হয়েছেন মোসাদ্দেক হোসেন। ৫০ ওভারে বাংলাদেশ তুলেছে ৭ উইকেটে ২৬২ রান। এই উইকেটে এই রান বেশ ভালো পুঁজিই।

 

বাংলাদেশকে আড়াইশ ছাড়ানো পুঁজি এনে দিতে বড় ভূমিকা রেখেছেন মুশফিকুর রহিম। ৮৭ বলে ৮৩ রানের দুর্দান্ত ইনিংস খেলেন আগের ম্যাচের সেঞ্চুরিয়ান। এ ছাড়া সাকিব আল হাসান ৫১, তামিম ৩৬, মোসাদ্দেক ৩৫ ও মাহমুদউল্লাহ করেন ২৭ রান।

 

১০ ওভারে ৩৯ রানে ৩ উইকেট নিয়ে আফগানিস্তানের সেরা বোলার মুজিব উর রহমান। গুলবাদিন নাইব ৫৬ রানে ২টি, মোহাম্মদ নবী ৪৪ রানে একটি, দৌলত জাদরান ৬৪ রানে নেন একটি উইকেট। রশিদ খান ৫২ রান দিয়ে উইকেটশূন্য ছিলেন।