প্রচ্ছদ

প্রকাশের অপেক্ষায় একাদশে ভর্তির ফল

Eurobanglanews24.com

একাদশ শ্রেণিতে ভর্তির অপেক্ষায় থাকা শিক্ষার্থীদের অপেক্ষার অবসান ঘটতে যাচ্ছে আগামীকাল। এরই মধ্যে এই ভর্তির ফল প্রস্তুত করেছে শিক্ষা বোর্ড। এবার একাদশ শ্রেণীতে (২০১৯-২০) শিক্ষাবর্ষে ভর্তির জন্য প্রথমধাপের আবেদন করেছেন কমপক্ষে ১৪ লাখ শিক্ষার্থী।

 

সোমবার (১০ জুন) প্রকাশ করা হবে একাদশে ভর্তির প্রথম মেধাতালিকা।

 

এ বিষয়ে ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক ড. হারুন অর রশিদ বলেন, ভর্তি আবেদনের প্রথম ধাপেই প্রতিযোগিতা বেশি থাকে। এবার যারা এসএসসি ও সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে, তাদের বড় অংশই কলেজে ভর্তির জন্য আবেদন করেছে। ভর্তির ফল প্রকাশের পরই বোঝা যাবে কতজন আবেদনকারী কলেজে ভর্তির আসন পেল।

 

তিনি আরও বলেন, আজ রবিবার (৯ জুন) দুপুরের মধ্যেই সবার কলেজের ভর্তির ফল ওয়েবসাইটে হালনাগাদ করা হবে, সোমবার সবার জন্য এই ফল উন্মুক্ত করা হবে।

 

এ বছর এখন পর্যন্ত ভর্তি প্রক্রিয়া নিয়ে কোনো গুরুতর অভিযোগ পাওয়া যায়নি বলে জানান ড. হারুন অর রশিদ। যে কারণে ভর্তি প্রক্রিয়া পর্যালোচনা করে তারা খুশি।

 

ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক জানান, ভর্তি সংক্রান্ত ওয়েবসাইট www.xiclassadmission.gov.bd থেকে ফল দেখার সুযোগ পাবে ভর্তিচ্ছুরা। সেখানে আবেদনকারীর রোল নম্বর, বোর্ড, পাসের সাল ও রেজিস্ট্রেশন নম্বর দিয়েই জানা যাবে, কোন কলেজে ভর্তির সুযোগ পাবে সে।

 

অনলাইন আবেদন এবং মেধা তালিকা অনুসারে ভর্তির জন্য কলেজ নির্ধারণ করতে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) তথ্য ও প্রযুক্তি বিভাগের প্রযুক্তিগত সহায়তা নিয়েছে আন্তঃবোর্ড সমন্বয় কমিটি।

 

এ ব্যাপারে বুয়েটের দায়িত্বরত অধ্যাপক ড. সাইফুল ইসলাম বলেন, ভর্তি প্রথম ধাপের আবেদনের প্রক্রিয়াগত কাজ এরই মধ্যে শেষ হয়েছে। বোর্ড কর্তৃপক্ষ চাইলে আজই (৯ জুন) ফল প্রকাশ করা যেতে পারে।

 

কেবল ওয়েবসাইট নয়, মোবাইলের মাধ্যমেও একাদশে ভর্তিচ্ছুদের ফল জানানো হবে। বিভিন্ন কলেজে ভর্তির জন্য মনোনীত শিক্ষার্থীদের সোমবার দিবাগত মধ্যরাতের পর এসএমএসের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে তাদের কলেজের নাম।

 

উল্লেখ্য, এ বছর এসএসসি ও সমমানের পরীক্ষায় ২১ লাখ ৩৫ হাজার ৩৩৩ শিক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে ১০ লাখ ৬৪ হাজার ৮৯২ জন ছাত্রী এবং ১০ লাখ ৭০ হাজার ৪৪১ জন ছাত্র। এ পরীক্ষায় সারাদেশে গড় পাসের হার ৮২ দশমিক ২০ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে এক লাখ ৫ হাজার ৫৯৪ শিক্ষার্থী।

 

আর্কাইভ

জুন ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« মে    
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০