প্রচ্ছদ

ইতালিতে বাঙালিদের রোজার ঈদ উদযাপন

Eurobanglanews24.com

উৎসাহ-উদ্দীপনা আর ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্যে মুসলিম সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদ-উল-ফিতর পালন করেছে ইতালি প্রবাসী বাংলাদেশিরা।

 

মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবের সাথে মিল রেখে মঙ্গলবার ইতালিসহ ইউরোপের প্রতিটি দেশে পালিত হয় রোজার ঈদ।

 

স্থানীয় সময় মঙ্গলবার সকাল ৭টায় দেশটির রাজধানী রোমের পিয়াচ্ছা ভিত্তোরিওর কেন্দ্রীয় ঈদগাহে ঈদের প্রথম জামাত অনুষ্ঠিত হয়। এসময় দেশটিতে বসবাসরত প্রবাসী বাংলাদেশিসহ এশিয়া ও আফ্রিকার বিভিন্ন দেশের মুসলিমরা শরিক হয়।

 

এসময় ইতালিতে নিযুক্ত রাষ্ট্রদূত আব্দুস সোবাহান সিকদার এক সংক্ষিপ্ত বক্তব্যে দেশটিতে বসবাসরত সকল বাঙালিদের ঈদের শুভেচ্ছা জানান।

 

একই সময়ে ইতালির বাণিজ্যিক রাজধানী মিলানের কেন্দ্রিয় জামে মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হয়। মিলান ছাড়াও নাপোলি,ভেনিস,গাল্লারাতসহ ছোট বড় প্রায় তিনশ জায়গায় ঈদের জামাত আদায় করে দেশটির মুসলিমরা। প্রতিটি স্থানেই পুরুষদের পাশাপাশি মহিলাদের নামাজ আদায়ের জন্য ছিল বিশেষ ব্যবস্থা।

 

এসময় রোম-প্রবাসী এম কে রহমান লিটন বলেন, “ঈদ মানেই পরিবারের সাথে আনন্দ ভাগাভাগি করে নেয়া কিন্তু আমাদের পরিবার এখানে থাকলেও আত্মীয়-স্বজনদের সাথে ঈদের আনন্দ ভাগাভাগি করতে পারছিনা। সবার সাথে ঈদ করার আনন্দটা সত্যি খুব মিস করি। ঈদ মোবারক সবাইকে।”

 

এছাড়াও মিলান-প্রবাসী রুহুল হোসাইন বলেন, “নানা ঝামেলার কারনে বেশকয়েক বছর যাবত দেশে ঈদ করা হয়না। বিদেশের ঈদ আর দেশের ঈদের মধ্যে অনেক পার্থক্য খুঁজে পাই। ঈদের সময় দেশের সবাইকে খুব মিস করি।”

 

দেশটিতে ঈদ উপলক্ষে ছুটি বা রাষ্ট্রীয় কোনও আয়োজন না থাকলেও বাঙালি অধ্যুষিত এলাকায় বাঙালি উপস্থিতিতে কিছুটা স্বদেশের আমেজ পাওয়া যায়।

 

আর্কাইভ

সেপ্টেম্বর ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« আগষ্ট    
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০