প্রচ্ছদ

শসার অদ্ভুত কিছু গুণ

Eurobanglanews24.com

সবজি হিসেবে শসার চাহিদা অনেক। বিশেষ করে গরমে শসা খেলে দারুণ স্বস্তি পাওয়া যায়। এই শসার আছে অদ্ভুত কিছু গুণ। সেসব গুণের কথা জানি চলুন-

 

* খোসা সহ শসায় পটাশিয়াম, ভিটামিন সি, ভিটামিন কে, ম্যাঙ্গানিজ, ফসফরাস, ম্যাগনেশিয়াম, প্যানটোথেনিক এসিড ও ভিটামিন এ থাকে। এতে সোডিয়াম, কোলেস্টেরল ও স্যাচুরেটেড ফ্যাট খুব কম থাকে।

 

* ক্যাফেইনের বড় বিকল্প হতে পারে শসা। তাই যখন নিস্তেজ বোধ করবেন, তখন শসা খেলে কার্বোহাইড্রেট, ভিটামিন বি পাবেন আপনি।

 

* গোসলের পর প্রায় সময় পানি জমে বাথরুমের আয়না ঝাপসা হয়ে যায়। তা দূর করতে গোসল সারার আগে এক টুকরো শসা দিয়ে আয়নাটা ঘষে নিতে পারেন।

 

* আপনার বাগানে কীটপতঙ্গ দূর করতে অ্যালুমিনিয়ামের একটি পাত্রে কয়েক টুকরো শসা নিয়ে বাগানে রেখে দিন। অ্যালুমিনিয়াম ও শসা বিক্রিয়া করে কীটপতঙ্গ দূর করবে।

 

* ত্বক কুঁচকে গেলে কয়েক টুকরো শসা ক্ষতিগ্রস্ত স্থানে ঘষলে উপকার পাওয়া যায়।

 

* যদি মাথাব্যথা বা হ্যাংওভারে ভোগেন, সেক্ষেত্রে শসা বেশ উপকারি। রাতে ঘুমানোর আগে কয়েক টুকরো শসা খেয়ে নিন। এতে থাকা ইলেকট্রোলাইট, ভিটামিন বি শরীরের ভারসাম্য রক্ষা করবে।

 

* যদি ক্ষুধা বোধ করেন, কিন্তু খাওয়ার সময় না হয়ে থাকে, তাহলে কয়েক টুকরো শসা খেয়ে নিতে পারেন, কারণ এতে ক্যালরির পরিমাণ কম।

 

* জুতা পরিষ্কার করতে শসার ব্যবহারের কথা শুনেছেন? হ্যাঁ, এক টুকরো শসা দিয়ে জুতার উপরিভাগে ঘষুন, দেখবেন আগের চেয়ে পরিষ্কার হয়ে উঠেছে জুতা।

 

* স্ট্রেস কমাতে গরম পানিতে কয়েক টুকরো শসা রাখুন। এর ফলে যে গরম ভাপ তৈরি হবে তা আপনার স্ট্রেস কমাবে।

 

* মুখের দুর্গন্ধ দূর করতে এক টুকরো শসা জিহ্বায় নিয়ে মুখের উপরিভাগের সঙ্গে চেপে ধরুন। এতে মুখে থাকা ব্যাকটেরিয়া দূর হবে এবং সে কারণে মুখের দুর্গন্ধ কমবে।

 

* থালা বাসন পরিষ্কারেও শসা বেশ উপকারি। স্টেইনলেস স্টিল, সিংক এসব পরিষ্কার করতে পারেন শসার টুকরো দিয়ে।

 

* কলম বা মার্কারের দাগ অনেকটাই দূর করতে পারবেন শসার ছোকলা দিয়ে ঘষে।

 

আর্কাইভ

সেপ্টেম্বর ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« আগষ্ট    
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০