প্রচ্ছদ

ব্ল্যাকহোলের ছবি তোলা বিজ্ঞানের বড় অর্জন

Eurobanglanews24.com

আলোর ধর্ম বুঝতে গিয়ে কিভাবে কোয়ান্টাম মেকানিকসের উৎপত্তি, ব্ল্যাকহোলের ছবি তোলার মত বিজ্ঞানের বিশাল অর্জন, মহাবিশ্বের সৃষ্টিরহস্য বুঝতে আলোর ভূমিকা ইত্যাদি নিয়ে আলোচনা করেন ড. মুহম্মদ জাফর ইকবাল।

 

আন্তর্জাতিক আলোক দিবস ২০১৯ উপলক্ষে ১৭ মে বিকেল তিনটায় অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল ‘দেখা আলো না দেখা রূপ’ শীর্ষক বিজ্ঞান বক্তৃতা প্রদান করেন। বক্তৃতায় তিনি আলোর উৎস, আলোর ধর্মাবলী, মানবজীবনে দেখার বাইরেও আলোর যে ভূমিকা, আধুনিক বিজ্ঞানে আলোর অবস্থান ইত্যাদি নিয়ে আলোচনা করেন।

 

 

 

দিবসটি উদযাপনের অংশ হিসেবে বক্তৃতাটি যৌথভাবে আয়োজন করে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি ও বাংলাদেশ কম্পিউটার সোসাইটি। বিসিএস ইনোভেশন সেন্টারে বক্তৃতায় অনলাইনে রেজিস্ট্রেশনকৃতরা অংশ নেয়। প্রায় ৬০০ আবেদনকারীর মধ্য থেকে ২৫০ জনকে অনুষ্ঠানে অংশ নেওয়ার সুযোগ দেওয়া হয়।

 

শুভেচ্ছা বক্তব্য দেন বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির সিনিয়র সহ-সভাপতি মুনির হাসান। তিনি বলেন, ‘আলো আছে আমাদের জীবনজুড়ে। মানব জীবনে আলোর অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা আছে। তাই দিবসটি পালনের অংশ হিসেবে নানা আয়োজনের সঙ্গে বক্তৃতাটির আয়োজন করা হয়েছে।’

 

স্বাগত বক্তব্যে বাংলাদেশ কম্পিউটার সমিতির সভাপতি মো. শাহিদ-উল-মুনীর বলেন, ‘বাংলাদেশ কম্পিউটার সমিতি বিজ্ঞান সম্পর্কিত যে কোন কাজকে স্বাগত জানায়। বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির সঙ্গে যৌথভাবে শিক্ষার্থীদের জন্য এমন একটি আয়োজন করতে পেরে আমরা গর্বিত।’

 

শুভেচ্ছা ও স্বাগত বক্তৃতার পর অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল পাওয়ার পয়েন্টে একটি প্রেজেন্টেশনের মাধ্যমে পুরো বক্তৃতা উপস্থাপন করেন। শুরুতে তিনি আলো কী তা নিয়ে আলোচনা করেন। এ আলোচনায় আলোর তরঙ্গধর্ম, তরঙ্গ হিসেবে আলোর ভূমিকা বিস্তারিত উঠে আসে। মানুষ কেন শুধু দৃশ্যমান আলোতেই দেখতে পায় এমন প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করেন।

 

তিনি আলোর সঙ্গে সম্পর্কিত আধুনিক বিজ্ঞানের বিষয়গুলো নিয়ে আলোচনা করেন। বক্তৃতা শেষে প্রশ্নোত্তর পর্বে উপস্থিত শ্রোতাদের মধ্য থেকে আলো ও পদার্থবিজ্ঞান সম্পর্কিত নানা প্রশ্নের উত্তর দেন তিনি। সবশেষে আলো ও আলোক প্রযুক্তি বিষয়ক কুইজের বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন।

বিনোদন

আর্কাইভ

July 2020
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  

বিজ্ঞাপন