প্রচ্ছদ

আজকের তারাবিহতে পড়া হবে আরশের ধনভাণ্ডারের দোয়া

Eurobanglanews24.com

রমজানের দ্বিতীয় তারাবিহ আজ। আজকের তারাবিহতে ইসলামের অনেক গুরুত্বপূর্ণ বিধান তেলাওয়াত করাহবে। সুরা বাকারার ২০৪নং আয়াত থেকে শেষ পর্যন্ত এবং সুরা আল-ইমরানের ০১ থেকে ৯১ আয়াত পর্যন্ত তেলাওয়াত করা হবে।

 

আজকের তারাবিহতে পাঠ করা হবে সুদের ভয়াবহ পরিণাম ও ক্ষতি বিষয়ক আয়াত। আবার আজকের তারাবিহতেই রয়েছে গুরুত্বপূর্ণ দোয়া। বান্দার জন্য যে দোয়া আরশের ধনভাণ্ডার থেকে নাজিল করা হয়েছে। সুরা বাকারার সর্বশেষ আয়াতেই তা নিহিত রয়েছে।

 

কোনো ব্যক্তিকে তার সাধ্যের বাইরে কষ্ট দেয়ার ইচ্ছা আল্লাহ তাআলার নেই। আর মানুষকে সাধ্যের বাইরে কষ্ট দেয়া মহান আল্লাহর নীতি বিরোধী কাজ। আর তাইতো তিনি আয়াত নাজিল করে বান্দাকে আশ্বস্ত করেছেন।

 

আল্লাহ তাআলা বান্দাকে তার কাছে ক্ষমা ও দয়া প্রার্থনা ভাব-ভঙ্গি শিখিয়েছেন। যে দোয়াটি ছিল আরশের ধনভাণ্ডারে। জীবনের ভুল-ভ্রান্তি থেকে মুক্ত থাকতে ক্ষমা প্রার্থনার পদ্ধতি রয়েছে এ দোয়ায়। যাতে ভুল-ভ্রান্তির কারণে পূর্ববর্তী নবিদের উম্মতের মতো উম্মতে মুহাম্মাদির শাস্তিতে পতিত হতে না হয়।

 

আর আরশের ধনভাণ্ডার থেকে প্রাপ্ত দোয়াটি হলো-

رَبَّنَا لاَ تُؤَاخِذْنَا إِن نَّسِينَا أَوْ أَخْطَأْنَا

رَبَّنَا وَلاَ تَحْمِلْ عَلَيْنَا إِصْرًا كَمَا حَمَلْتَهُ عَلَى الَّذِينَ مِن قَبْلِنَا

رَبَّنَا وَلاَ تُحَمِّلْنَا مَا لاَ طَاقَةَ لَنَا بِهِ

وَاعْفُ عَنَّا وَاغْفِرْ لَنَا وَارْحَمْنَا

أَنتَ مَوْلاَنَا فَانصُرْنَا عَلَى الْقَوْمِ الْكَافِرِينَ

উচ্চারণ : রাব্বানা লা তুআখিজনা ইন্নাসিনা আও আখত্বানা; রাব্বানা ওয়া লা তাহমিল আলাইনিা ইসরান কামা হামালতাহু আলাল্লাজিনা মিং ক্বাবলিনা; রাব্বানা ওয়া লা তুহাম্মিলনা মা লা ত্বাকাতা লানা বিহি ওয়াফু আন্না ওয়াগফিরলানা ওয়ারহামনা আংতা মাওলানা ফাংচুরনা আলাল ক্বাওমিল কাফিরিনি।’ (সুরা বাকারা : আয়াত ২৮৬)

 

এ আয়াত প্রসঙ্গে হাদিসে প্রিয়নবি ঘোষণা করেন, ‘সুরাহ বাকারার শেষ আয়াতগুলো আমাকে আরশের ধনভাণ্ডার থেকে দেয়া হয়েছে। আমার আগে আর কোনো নবিকে এগুলো দেয়া হয়নি।’ (মুসনাদে আহমদ, বায়হাকি)

 

অন্য বর্ণনায় এসেছে, ‘মেরাজের রাতে আল্লাহ তাআলা রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে তিনটি জিনিস দান করেন। আর তাহলো-

– ৫ ওয়াক্ত নামাজ;

– সুরাহ বাকারার শেষ আয়াতগুলো এবং

– তাওহিদের অনুসারীদের সব পাপের ক্ষমার ঘোষণা।’ (মুসলিম, তিরমিজি, নাসাঈ, মুসনাদে আহমদ)

 

হজরত নোমান ইবনে বশির রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, আসমান জমিন সৃষ্টির দু’হাজার বছর আগে আল্লাহ তাআলা লিখে রেখেছেন যে, সুরা বাকারার শেষ দু’আয়াত যে ঘরে ৩দিন পাঠ করা হবে, সে ঘরের কাছে শয়তান আসতে পারবে না।’ (বাগবি- তাফসিরে মাজহারি)

 

নামাজে পঠিত হবে ইসলামের অনেক গুরুত্বপূর্ণ বিধানাবলী। দ্বিতীয় তারাবিহ নামাজে কুরআনুল কারিমের সুরা বাকারার ২০৪নং আয়াত থেকে শেষ সুরার শেষ করা হবে। অতঃপর সুরা আল ইমরানের শুরু থেকে ৯১নং আয়াত পর্যন্ত তেলাওয়াত করা হবে।

 

সুরা বাকারা

সুরা বাকারার এ অংশে ইসলামের অনেক গুরুত্বপূর্ণ মূলনীতি পাঠ করা হবে। সুদ ভিত্তিক অর্থ ব্যবস্থাসহ মুসলিম উম্মাহর ঐক্যের মূলনীতি থেকে শুরু করে অগ্রাধিকার ভিত্তিতে দান-সদকার হকদার, ইয়াতিমদের সম্পদ রক্ষণাবেক্ষণ, স্বামী-স্ত্রীর দাম্পত্য জীবন ও বাবা মায়ের অধিকারসহ অনেক বিষয় সম্পর্কিত বিধানসমূহ পাঠ করা হবে।

 

আয়াত ২০৪-২১৪

ইসলামের সামাজিক অবস্থার চিত্রায়ন করা হয়েছে। মুমিনের প্রকৃত পরিচয়, ইয়াহুদি জাতির ধ্বংসের কারণ এবং মুশরিকদের বিপরীতমুখী দৃষ্টিভঙ্গি প্রসঙ্গে বর্ণনা রয়েছে। মুসলিম উম্মাহর ঐক্যবদ্ধের মূলনীতি ঘোষণাপূর্বক জান্নাত লাভের মিথ্যার আশ্বাসে লোভ-লালসা ও বিভ্রান্তিমূলক বর্ণনার বিষয়ে সতর্কতা রয়েছে।

 

আয়াত ২১৫-২২০

দান-সাদকার অগ্রাধিকারভুক্ত খাতের উল্লেখ, ইসলামে জিহাদের গুরুত্ব, আল্লাহর মাসসমূহের মধ্যে সম্মানিত মাসের বিধান ও তাৎপর্যের বর্ণনা রয়েছে। মদ-জুয়া নিষিদ্ধে প্রথম কর্মসূচি ঘোষণা এবং দান-সাদকার পরিমাণ ও মাত্রা এবং ইয়াতিমের সম্পদ ব্যয় নির্বাহ ও অধিকার সংরক্ষণের বিবরণ রয়েছে।

 

আয়াত ২২১-২৪২

মানুষের পারিবারিক জীবনের নীতিমালায় ইসলামে বিবাহের বিধান, যৌন জীবন, বিধর্মী ও মুশরিক নারী পুরুষকে বিবাহের বিধান, মহিলাদের ঋতুস্রাবের বিধান, শপথ সংক্রান্ত সতর্কতার বিধান ওঠে এসেছে।

স্বামী-স্ত্রীর ইলা’র বিধান, তালাকের বিধান ও মোহর, তালাক পরবর্তী হিল্লা বিয়ে সংক্রান্ত বিষয় ওঠে এসেছে।

সন্তানদের স্তন্যদানের বিষয়, বিধবা বা তালাকপ্রাপ্তা নারীর ইদ্দতকাল এবং বিধবার প্রতি ইসলামের উদারতা ও তাদের অধিকার সংরক্ষণে ইসলামি নীতি আলোচিত হয়েছে।

 

আর্কাইভ

মে ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« এপ্রিল    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১